×

লাইফ স্টাইল

প্রোবায়োটিকের ঘাটতি পূরণ করবে যেসব খাবার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:১৭ পিএম

প্রোবায়োটিকের ঘাটতি পূরণ করবে যেসব খাবার

ছবি: সংগৃহীত

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে প্রতিদিন খাবারের তালিকায় পুষ্টিকর খাবার ও প্রোবায়োটিক রাখতে হবে। প্রোবায়োটিক হলো কিছু ভালো ব্যাকটেরিয়া যা ক্ষতিকর ব্যাকটেরিয়ার সাথে লড়াই করে আমাদের মেটাবলিজম বৃদ্ধিতে সহায়তা করে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রোবায়োটিক শরীরে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি করে এবং পরিপাকতন্ত্রের উন্নতি ঘটায়। নিয়মিত পেটের সমস্যা হলে কিংবা ফোলাভাব দেখা দিলে বুঝতে হবে শরীরে প্রোবায়োটিকের ঘাটতি রয়েছে।

যেসব খাবারে প্রোবায়োটিক থাকে-

১. প্রোবায়োটিকের উন্নত উৎস টকদই। এটি অন্ত্রের ও হাড়ের স্বাস্থ্যেরও উন্নতি করে। শরীরে দরকারি ব্যাকটেরিয়া বাড়িয়ে পাচক প্রক্রিয়া ত্বরান্বিত করে।

২. লবণ এবং পানিতে ভেজানো শসা, ভিটামিন কে-এর ভালো উৎস। এর স্বাদ টক হওয়ার কারণে হজম স্বাস্থ্যের উন্নতি ঘটায় এই আচার। স্বাস্থ্যকর প্রোবায়োটিক ব্যাকটেরিয়ার একটি দুর্দান্ত উৎসও এটি।

আরো পড়ুন: মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ানোর ৮টি উপায়

৩. কিমচি একটি কোরিয়ান খাবার। যা বাঁধাকপি, মরিচ, রসুন, আদা, লবণ এবং স্ক্যালিয়ন ব্যবহার করে তৈরি করা হয়। এই খাবারটি হজমশক্তি বাড়ায়।

৪. এছাড়াও ঘরে তৈরি বাটার মিল্ক প্রোবায়োটিকের আরেকটি সমৃদ্ধ উৎস। এতে ফ্যাট কম এবং প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ উপাদান আছে যেমন- বি-১২, রাইবোফ্লাভিন, ক্যালসিয়াম এবং ফসফরাস। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৫. ডার্ক চকোলেটেও প্রোবায়োটিক থাকে। এতে আপনার রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

প্রোবায়োটিক প্রাপ্তবয়স্ক এবং বাচ্চাদের উভয়ের জন্যই উপকারী। প্রতিদিন প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার খেলে অনেক অসুখ থেকেও মুক্ত থাকা যায়।

 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App