×

লাইফ স্টাইল

পেঁয়াজের অজানা ব্যবহার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:০২ পিএম

পেঁয়াজের অজানা ব্যবহার

ছবি: সংগৃহীত

বাঙালির রান্নাঘরে মসলার মধ্যে পেঁয়াজ অত্যাবশ্যক। পেঁয়াজ না থাকলে আমিষ যেন পূর্ণতা পায় না। পেঁয়াজ রান্নার স্বাদ আরো বাড়িয়ে তোলে। তবে রান্নার বাইরেও পেঁয়াজের আরো অনেক গুণ রয়েছে।

পেঁয়াজের রয়েছে অজানা বহুগুণ। রান্না ছাড়াও আরো অনেক কাজে ব্যবহার করা যায় পেঁয়াজ। জেনে নিই পেঁয়াজের অজানা কিছু ব্যবহার সম্পর্কে–

আরো পড়ুন: যেসব খাবারে দূর হবে ‘অতিরিক্ত দুশ্চিন্তা’

১. ওভেন পরিষ্কার করতে

আমাদের বিভিন্ন খাবার তৈরি ও গরম করার কাজে অত্যন্ত কার্যকরী হলো ওভেন। আমাদের ব্যস্ত জীবনে ওভেন অনেক কাজই সহজ করে দিয়েছে। তবে সুস্বাস্থ্য বজায় রাখার জন্য ওভেন পরিষ্কার রাখাও জরুরি। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে পেঁয়াজ। এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিসেপ্টিক উপাদান ওভেনে ফাঙাল ইনফেকশন প্রতিরোধে কাজ করে।

২. গন্ধ দূর করে

অনেক সময় ভাত বা দুধ চুলায় থাকলে তা উতলে উঠে গ্যাসের চুলার বার্নারে পড়ে। এতে সেখানে গন্ধ থেকে যায় অনেক দিন পর্যন্ত। এ ধরনের গন্ধ দূর করতে কাজ করে পেঁয়াজ। সেই স্থানে পেঁয়াজ কেটে রেখে দিতে হবে। এতে সমস্ত গন্ধ দূর হয়ে যাবে সহজেই। 

৩. মরিচা দূর করতে

লোহা বা স্টিলের জিনিসপত্র অনেক দিন অব্যহৃত থাকলে তাতে মরিচা পড়ে যায়। এই মরিচা দূর করার কাজটি সহজ করে দিতে পারে পেঁয়াজ। পেঁয়াজের রস মরিচা দূর করতে সাহায্য করবে। তাই ছুরি, কাঁচিতে মরিচা পড়লে তাতে পেঁয়াজের রস মাখিয়ে রাখতে পারেন। এরপর ভালো করে ঘষে ধুয়ে নেবেন। তাতে মরিচা দূর হবে সহজেই।

 ৪. পেট ঠান্ডা করতে

পেট ঠান্ডা রাখতে বিশেষভাবে কার্যকরী হলো পেঁয়াজ। তাই পেট গরম হলে খেতে পারেন কাঁচা পেঁয়াজ। এতে পেট দ্রুতই ঠান্ডা হবে। তবে একসঙ্গে অনেকটা কাঁচা পেঁয়াজ খাবেন না। খেতে হবে পরিমিত। তবেই সুফল পাবেন।

আরো পড়ুন: ভিটামিন ডি কমে গেলে বাড়ে যেসব স্বাস্থ্যঝুঁকি

৫. পিঁপড়ার যম

রান্নাঘরে অনেক সময় আমাদের পিঁপড়ার উৎপাত হয়। তাই পেঁয়াজ কুচি করে কেটে খোলা পাত্রে রেখে দিন। কিছুক্ষণ অপেক্ষা করে দেখুন সব পালাবে।

 ৬. পুড়ে গেলে পেঁয়াজ

পেঁয়াজের অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ আমাদের অজানা নয়। কোনো পোড়ার ক্ষত যাতে সংক্রামিত হয়ে না পড়ে তার জন্য পেঁয়াজ বাটা লাগাতে পারেন। তাতে পোড়ার জ্বালাও কমবে, আবার একই সঙ্গে সংক্রমণও ঠেকানো যাবে।

৭. চুল পড়া রোধ করে

চুলে চিরুনি দিলেন চুল পড়ছে, তাহলে কোনো কিছু না ভেবেই পেঁয়াজ ব্যবহার করুন। শুধু পেঁয়াজ বাটা মাথায় দেয়ার তেলে ভালো করে মিশিয়ে নিন। সেই তেলের মিশ্রণটি ব্যবহার করুন। শুধু চুল পড়া বন্ধই হবে না, মাথার খুশকিও কমবে।

 ৮. অকাল বার্ধক্য

পেঁয়াজে অ্যান্টি-অক্সিড্যান্ট ছাড়াও রয়েছে ভিটামিন, যা অকাল বার্ধক্য ঠেকায়। তা ছাড়া ক্ষতিকারক আলট্রা ভায়োলেট রশ্মির হাত থেকেও ত্বককে বাঁচায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App