×

আন্তর্জাতিক

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আল-কায়েদার শীর্ষ নেতা নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১, ০৯:২০ এএম

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আল-কায়েদার শীর্ষ নেতা নিহত

প্রতীকি ছবি

সিরিয়া মার্কিন সেনাবাহিনীর ড্রোন হামলায় আল-কায়েদার শীর্ষ নেতা আব্দুল হামিদ আল-মাতার নিহত হয়েছেন। খবর রয়টার্স, আল জাজিরা ও সিএনএনের

স্থানীয় সময় শুক্রবার (২২ অক্টোবর) যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মেজর জন রিগসবি এক বিবৃতিতে উল্লেখ করেন, আল-কায়েদার শীর্ষ নেতা নিহত হওয়ায় সন্ত্রাসী সংগঠনটির বিশ্বে সাধারণ মানুষ, যুক্তরাষ্ট্রের নাগরিক ও মিত্র রাষ্ট্রের নাগরিকদের ওপর হামলার ভবিষ্যত পরিকল্পনা নস্যাৎ হয়ে যাবে।

বিবৃতিতে তিনি আরও উল্লেখ করেন, ওই হামলায় আব্দুল হামিদ আল-মাতার ছাড়া কেউ হতাহত হননি। সিরিয়ার দক্ষিণাঞ্চলে একটি মার্কিন ফাঁড়িতে হামলার দুদিন পর এই হামলা চালানো হয়।

জঙ্গি সংগঠন আল-কায়েদা বর্তমানেও যুক্তরাষ্ট্র ও তার মিত্র রাষ্ট্রগুলোর জন্য হুমকি উল্লেখ করে রিগসবি বলেন, আল-কায়েদা সিরিয়া ভুখণ্ডকে পুনরায় সংগঠিত হওয়া, সমন্বিত করা এবং বাহ্যিক সহযোগিতার নিরাপদ আশ্রয়স্থল হিসেবে ব্যবহার করে।

হামলার প্রতিশোধ হিসেবে মার্কিন ড্রোন হামলা চালানো হয়েছে কি না সে ব্যাপারে স্পষ্ট কিছু বলেননি রিগসবি। সিরিয়ার কোন এলাকায় হামলা চালানো হয়েছে সেটিও তিনি জানাননি।

চলতি বছরের সেপ্টেম্বরেও পেন্টাগনের সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের এক অভিযানে আল-কায়েদার আরেক শীর্ষ নেতা সালিম আবু-আহমেদ নিহত হয়। দেশটির ইদলিব শহরের কাছে ওই হামলা চালানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App