×

আন্তর্জাতিক

প্রতি তিব্বতি পরিবার থেকে একজন করে সেনা তৈরি করবে চীন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুলাই ২০২১, ০৮:১৬ পিএম

প্রতি তিব্বতি পরিবার থেকে একজন করে সেনা তৈরি করবে চীন

নিজেদের সামরিক শক্তি শক্ত করতেই এই পদক্ষেপ নিয়েছে চীন।

প্রত্যেক তিব্বতি পরিবার থেকে এক সদস্যকে পিপলস লিবারেশন আর্মিতে পাঠানো বাধ্যতামূলক করল চীন। নিয়ন্ত্রণ রেখায় ভারতের বিরুদ্ধে সুরক্ষা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে এ সিদ্ধান্ত নিয়েছে শি জিনপিংয়ের দেশ। খবর জি নিউজের।

সূত্র জানায়, এখন তিব্বতি যুবকদের ‘আনুগত্য পরীক্ষা-র কাজ চলছে। এরপরই হবে নিয়োগ।

লাদাখ এবং অরুণাচল প্রদেশের মতো চরম আবহাওয়া সম্পন্ন এলাকার নিয়ন্ত্রণ রেখায় নিজেদের সামরিক শক্তি শক্ত করতেই এই পদক্ষেপ নিয়েছে চীন। ভারতের সঙ্গে নিয়ন্ত্রণ রেখায় লড়াই করার জন্য তিব্বতিদের তাদের প্রশিক্ষণ দিচ্ছে চীন।

সূত্র জানায়, "আমরা গোয়েন্দাদের থেকে তথ্য পেয়েছি যে নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতের বিরুদ্ধে বিশেষ অভিযান চালানোর জন্য চীনা সেনাবাহিনী তিব্বতি যুবকদের নিয়োগ করছে এবং আগামী অভিযানের জন্য প্রস্তুত করার জন্য নিয়মিত অনুশীলন করে চলেছে।"

এও জানা গেছে চীনা ভাষা শেখা এবং চীনা কমিউনিস্ট পার্টির আধিপত্য স্বীকার করা ও আনুগত্য কতটা রয়েছে যুবকদের তা পরীক্ষা করে দেখা হচ্ছে।

ওয়াকিবহাল মহলের মতে, পাহাড়ে সেনা মোতায়েনের জন্য চীনের বিশেষ মাথা ব্যথা থাকবে না। সেনাবাহিনীর উপর চাপও কমবে। তিব্বতি যুবকরা চীনা সেনাবাহিনীর জন্য একাধিক সুবিধা নিয়ে আসবে বলেই মনে করা হচ্ছে। প্যানগং লেক যখন দখল করেছিল চীনারা সেই সময় চীনা আগ্রাসন অবাক করেছিল বিশ্বকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App