×

আন্তর্জাতিক

তৃণমূলে ভোট দিলে পায় বিজেপি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২১, ০৪:৩৭ পিএম

তৃণমূলে ভোট দিলে পায় বিজেপি!

ফাইল ছবি।

পশ্চিমবঙ্গের বিধানসভার প্রথমদফার নির্বাচনে ইভিএম হ্যাক হওয়ার অভিযোগ এসেছে। শনিবার (২৭ মার্চ) পূর্ব মেদিনীপুরের দক্ষিণ কাঁথি বিধানসভা কেন্দ্রের ৭১ নম্বর বুথে কয়েকজন ভোটার অভিযোগ করেছেন ঘাসফুলে বোতাম টিপলে বিজেপিতে ভোট পড়ছে। এরপর বুথে ভোটগ্রহণ বন্ধ করে দেওয়া হয়।  তৃণমূলের অভিযোগ, ইভিএম হ্যাক করে ভোট লুট করছে বিজেপি।

সকালে বুথ থেকে বেরিয়ে কয়েকজন ভোটার জানান, তারা তৃণমূলে ভোট দিলে বিজেপিতে ভোট পড়ছে । ভিভিপ্যাটেও বেরোচ্ছে বিজেপির কাগজ। এর পরই বুথের বাইরে বিক্ষোভ দেখাতে থাকেন তৃণমূল নেতা কর্মীরা। তারা জানান, অমিত শাহ ও শুভেন্দু অধিকারী কারসাজি করে ভোটে কারচুপি করার চেষ্টা করছেন। ইভিএম না বদলালে ভোটগ্রহণ চালু করতে দেবেন না তাঁরা।

প্রিসাইডিং অফিসার বলেন, এই অভিযোগ একেবারেই সঠিক নয়। ভোটাররা ভিভিপ্যাট দেখেছেন। তা সত্ত্বেও বিক্ষোভ দেখানো হচ্ছে। ভোটারদের বিক্ষোভ যাতে অপ্রীতিকর কোনও পরিস্থিতির তৈরি না নয়, সেজন্য বাধ্য হয়ে ভোটগ্রহণ বন্ধ রাখা হয়েছে।

গত কয়েক বছরে দেশে ইভিএমের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে সরব হয়েছে তৃণমূলসহ একাধিক রাজনৈতিক দল। এর আগে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত কর্মী সমর্থককে আবেদন জানিয়েছিলেন, ভোট দেওয়ার পর ভাল করে ইভিএম এবং ভিভিপ্যাট খতিয়ে দেখতে। যেখানে ভোট দিচ্ছেন সাধারণ মানুষ, সেখানেই ভোট পড়ছে কি না, সেই বিষয়টা মাথায় রাখতে বলেছিলেন বুথকর্মীদেরও। এবং ভোটের পরে দলীয় কর্মীদের ইভিএম পাহাড়া দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এদিকে কাঁথি দক্ষিণ বিধানসভার ক্ষেত্রমোহন বিদ্যাভবনে চারটি বুথের মধ্যে তিনটি বুথের ইভিএম বিকল হয়ে যায়। এর জের ধরে সকাল থেকে লম্বা লাইন। এরই মধ্যে অসুস্থ হয়ে পড়েন প্রিসাইডিং অফিসার।

প্রথম দফায় রাজ্যের যে পাঁচ জেলার তিরিশটা আসনে চলছে ভোটগ্রহণ। তার মধ্যে পুরুলিয়ার ৯টা, পশ্চিম মেদিনীপুরের ৬টা, বাঁকুড়ার ৪টা, পূর্ব মেদিনীপুরের ৭টা এবং ঝাড়গ্রামের ৪টা আসন রয়েছে। ২০১৬ সালে বিধানসভা ভোটে এই তিরিশটা আসনের মধ্যে সাতাশটাতেই জিতেছিল তৃণমূল। তিনটে আসনে জিতেছিল বাম-কংগ্রেস জোট। কিন্তু তারপর তিন বছরে ছবিটা অনেকটাই পাল্টে গেছে। দুহাজার উনিশের লোকসভা ভোটের বিধানসভাভিত্তিক ফল অনুযায়ী প্রথম দফার এই তিরিশটা আসনের মধ্যে বিজেপি এগিয়ে ১৭ টা আসনে, আর তৃণমূল এগিয়ে ১৩ টাতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App