×

আন্তর্জাতিক

জরিপ বলছে ক্ষমতায় আসছেন মমতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২১, ০৩:৩৫ পিএম

ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য বিধানসভার নির্বাচন শুরু হতে যাচ্ছে শনিবার। ৮ দফার এই নির্বাচনে শেষ দফার নির্বাচন হবে ২৯ এপ্রিল। বৃহস্পতিবার (২৫ মার্চ) কলকাতার বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত হয়েছে বিভিন্ন সংস্থার সর্বশেষ জনমত সমীক্ষার প্রতিবেদন।

এবিপি আনন্দ ও সি-ভোটার পরিচালিত সর্বশেষ জনমত জরিপের প্রতিবেদনে দেখা যায়, বিজেপি এবং তৃণমূলের মধ্রে হাড্ডাহাড্ডি লড়াই হবে। তবে এগিয়ে আছে ১৫২ থেকে ১৬৮টি আসন। ১০৪ থেকে ১২০ আসন পেতে পারে বিজেপি। কংগ্রেস-বাম দল ও আইএসএফ জোট পেতে পারে ১৮ থেকে ২৬টি আসন। তৃণমূল পেতে পারে ৪২ শতাংশ ভোট, বিজেপির থলিতে যেতে পারে ৩৭ শতাংশ ও বাম-কংগ্রেস-আইএসএফ পেতে পারে ১৩ শতাংশ।

এবিপি আনন্দ ও সি-ভোটারের সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম সমীক্ষা প্রতিবেদনে বলেছিল, তৃণমূল পাবে ১৫৪ থেকে ১৬২টি আসন। দ্বিতীয় সমীক্ষায় বলা হয়েছিল, ১৪৮ থেকে ১৬৪টি আসন। আর তৃতীয় দফায় বলা হয়েছিল, তৃণমূল পাবে ১৫০ থেকে ১৬৬টি আসন। আবার বিজেপির ক্ষেত্রে প্রথম দফায় বলেছিল বিজেপি পাবে ৯৮ থেকে ১০৬টি, দ্বিতীয় দফায় ৯২ থেকে ১০৮, তৃতীয় দফায় ৯৮ থেকে ১১৪টি আসন।

সিএনএক্স তাদের সমীক্ষায় বলেছে, হাড্ডাহাড্ডি লড়াই হবে তৃণমূল ও বিজেপির মধ্যে। তবে জিতবে তৃণমূল ও সরকার গড়বেন মমতাই। সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, ২৯৪ আসনের মধ্যে তৃণমূল জিততে পারে ১৩৬ থেকে ১৪৬টি আসন। বিজেপি জিততে পারে ১৩০ থেকে ১৪০টি আসন। বাম-কংগ্রেস-আইএসএফ জোট পেতে পারে ১৪ থেকে ১৮টি আসন।

পশ্চিমবঙ্গের রাজ্য বিধানসভার কোনো দল বা জোটের সরকার গড়তে প্রয়োজন ১৪৮টি আসন। ২০১৬ সালের এই রাজ্যের সর্বশেষ বিধানসভা নির্বাচনে ২৯৪ আসনের মধ্যে তৃণমূল পেয়েছিল ২১১ আসন। বাম-কংগ্রেস জোট ৭৭ এবং বিজেপি পেয়েছিল মাত্র ৩টি আসন। আর অন্যান্যরা পেয়েছিল ৩টি আসন। আর ২০১৯ সালের সর্বশেষ লোকসভার নির্বাচনে তৃণমূল পেয়েছিলো ১৬৪টি আসন। বিজেপি পেয়েছিল ১২১টি আসন ও বাম–কংগ্রেস জোটের থলিতে জুটেছিল মাত্র ৯টি আসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App