×

আন্তর্জাতিক

ইউক্রেনের প্রতিরক্ষায় এফ-১৬ যুদ্ধবিমান ‘স্থায়ী সমাধান’ নয়

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ০৩:২৬ পিএম

ইউক্রেনের প্রতিরক্ষায় এফ-১৬ যুদ্ধবিমান ‘স্থায়ী সমাধান’ নয়

ছবি: সংগৃহীত

ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। যা দেশটির জন্য বিজয়ের দিকে আরো একধাপ এগিয়ে যাওয়া বলে মনে করছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির। তবে এ এফ-১৫ যুদ্ধ বিমান রাশিয়ার হামলা থেকে ইউক্রেনকে রক্ষা করতে সাহায্য করবে ঠিকই কিন্তু দেশটির বিমান প্রতিরক্ষা ব্যবস্থার স্থায়ী সমাধান নয়।

বুধবার (১০ জুলাই) যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস এবং ডেনমার্ক ঘোষণা দেয়, ইতোমধ্যেই এফ-১৬ যুদ্ধবিমানের প্রথম চালানটি ইউক্রেনের পথে রয়েছে। আসন্ন গ্রীষ্মেই এই বিমানগুলো যুদ্ধ ক্ষেত্রে ব্যবহার করবে ইউক্রেনের বাহিনী। খবর আবর নিউজের। 

এ বিষয়ে এক প্রতিবেদনে বলা হয়েছে, ন্যাটো সম্মেলনে এফ-সিক্সটিন যুদ্ধবিমান নিয়ে একটি ঘোষণা আসবে এমনটি আগে থেকেই ধারণা করা হচ্ছিল। ধ্বংসাত্মক এই যুদ্ধবিমানের সাহায্যে ইউক্রেনের যোদ্ধারা রাশিয়ান গ্লাইড বোমার আক্রমণকেও ঠেকিয়ে দিতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে। তবে প্রথম চালানে কতগুলো বিমান ইউক্রেনে যাচ্ছে সেই সংখ্যাটি জানা যায়নি।

আরো পড়ুন: এক যুগ পর সিরিয়ায় ফ্লাইট চালু করল সৌদি

এফ-সিক্সটিন যুদ্ধবিমানের প্রথম চালান ইউক্রেনের জন্য একটি দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়েছে। এই যুদ্ধবিমানের জন্য দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি পশ্চিমা দেশগুলোর কাছে গত প্রায় ১৮ মাস ধরেই ধরনা দিচ্ছিলেন। অবশেষে প্রতিশ্রুতির বাস্তবায়ন শুরু হওয়ায় ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন জেলেনস্কি। তিনি আশা করছেন-৮৫টি নয়, বরং আরো অনুদানের মাধ্যমে অন্তত ১৩০টি এফ-সিক্সটিন তিনি হাতে পাবেন।

জেলেনস্কি বলেন, ‘ইউক্রেনের বিমান প্রতিরক্ষাকে শক্তিশালী করতে এফ-১৬ ব্যবহার করা হবে। আমি আত্মবিশ্বাসী নৃশংস রুশ আক্রমণ থেকে ইউক্রেনীয়দের আরও ভালোভাবে রক্ষা করার জন্য তারা আমাদের সহায়তা করবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App