×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

ফিলিপাইনে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ১২:৫৮ পিএম

ফিলিপাইনে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প

ফিলিপাইনে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প। ছবি: সংগৃহীত

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানিয়েছে স্থানীয় সময় বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে এই ভূমিকম্প অনুভূত হয়। খবর রয়টার্সের।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে বৃহস্পতিবার সকালে ৭ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৬৩০ কিলোমিটার (৩৯১.৪৬ মাইল)।

ফিলিপাইনের সিসমোলজি এজেন্সি জানায়, ভূমিকম্পে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর জানা যায়নি। ভূমিকম্পের পর স্থানীয় কর্মকর্তারা আফটারশক এবং সম্ভাব্য ক্ষয়ক্ষতির বিষয়ে সতর্ক করেছেন।

আরো পড়ুন: রাশিয়া-চীন সম্পর্ক স্বর্ণযুগে প্রবেশ করেছে : পুতিন

প্রশান্ত মহাসাগরীয় রিং অফ ফায়ার বরাবর অবস্থিত ফিলিপাইনে ভূমিকম্প নিত্যদিনের ঘটনা। রিং অফ ফায়ার জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অববাহিকা পর্যন্ত বিস্তৃত তীব্র ভূমিকম্পের পাশাপাশি আগ্নেয়গিরির ক্রিয়াকলাপের একটি চাপ। গত জানুয়ারিতে দেশটিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ৬.৭ মাত্রার ওই ভূমিকম্পটি দেশটির দক্ষিণাঞ্চলের সারঙ্গানি প্রদেশ থেকে প্রায় ১০০ কিলোমিটার (৬২.১ মাইল) দক্ষিণ-পূর্বে আঘাত হেনেছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App