×

আন্তর্জাতিক

সিরিয়ায় হামলা চালিয়েছে ইসরায়েল

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ০৯:৫০ এএম

সিরিয়ায় হামলা চালিয়েছে ইসরায়েল

সিরিয়ার উপকূলে ড্রোন হামলা চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। ছবি : সংগৃহীত

লেবাননের সীমান্ত অঞ্চল সংলগ্ন সিরিয়ার উপকূলে ড্রোন হামলা চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। এই হামলায় সিরিয়ায় হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহর সাবেক দেহরক্ষীসহ অন্তত দু’জন নিহত হয়েছেন। মঙ্গলবার (৯ জুলাই) সিরিয়ার বন্দর নগরী বানিয়াসে এ হামলা চালানো হয়। ফরাসি বার্তা সংস্থার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, বানিয়াস নগরীর উপকণ্ঠে দুটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইরানের সঙ্গে সম্পর্কিত কয়েকটি স্থানে হামলা চালানো হয়েছে।

ফিলিস্তিনি মিত্র হামাসের সাথে গত অক্টোবরে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায় প্রত্যেকদিনই ইসরায়েলে হামলা চালিয়ে আসছে লেবাননের ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। যুদ্ধের শুরু থেকেই লেবানন এবং প্রতিবেশী সিরিয়ায় হামাসের মিত্রদের লক্ষ্য করে হামলা করছে ইসরায়েলও।

আরো পড়ুন : গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলের বর্বর হামলায় নিহত ২৯

নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে ইরান-সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহর ঘনিষ্ট একটি সূত্র এএফপিকে বলেছে, হামলায় হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহর একজন সাবেক দেহরক্ষী নিহত হয়েছেন। তার ডাকনাম কারনাবাশ বলে জানিয়েছেন তিনি। হিজবুল্লাহর এক বিবৃতিতেও একই ডাকনামের একজন যোদ্ধার প্রাণহানির তথ্য জানানো হয়েছে।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে দেশটিতে শত শত হামলা চালিয়েছে ইসরায়েল। ইসরায়েলি বাহিনীর এসব হামলায় প্রধান লক্ষ্যবস্তু বানানো হয়েছে লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহর যোদ্ধা ও সিরীয় সেনাবাহিনী। এএফপির পরিসংখ্যান বলেছে, গাজায় যুদ্ধ ছড়িয়ে পড়ার থেকে সিরিয়ায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ২৫ হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছেন।

এদিকে গত ৭ অক্টোবরের পর অবরুদ্ধ গাজায় ইসরায়েলের হামলায় ৩৮ হাজার ১৯৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৮৭ হাজার ৯০৭ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App