×

আন্তর্জাতিক

গাজার স্কুলে হামলা নিয়ে যা বললেন নোবেলজয়ী মালালা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৯ জুলাই ২০২৪, ০৩:৩৬ পিএম

গাজার স্কুলে হামলা নিয়ে যা বললেন নোবেলজয়ী মালালা

গাজায় যুদ্ধবিরতির জন্য জরুরি আহ্বান মালালার। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায় একের পর এক বর্বর হামলা চালাচ্ছে ইসরায়েল সেনাবাহিনী। সোমবার গাজার আরেকটি স্কুলে হামলা চালিয়েছে দেশটির সেনা সদস্যরা। এ হামলায় নিহত হয়েছে ১৬ জন। এরপরই আবারো চলমান গাজা-ইসরায়েল যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন পাকিস্তানের নোবেল বিজয়ী অধিকারকর্মী মালালা ইউসুফজাই। খবর জিও টিভির। 

সোমবার (৮ জুলাই) ফিলিস্তিনি কর্মকর্তারা জানান, জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে ইসরায়েলি বিমান হামলায় প্রায় ১৬ জন নিহত এবং বহু শিশু ও সাধারণ মানুষ আহত হয়েছেন। এরপরই বিষয়টি নিয়ে মালালা তার সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ একটি পোস্ট করেন।

যেখানে তিনি লেখেন, ‘গাজার আরো একটি স্কুলে ইসরায়েলি হামলা দেখে আমি বিধ্বস্ত। আমরা আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘনের জন্য অসাড় হয়ে উঠতে পারি না। নিরাপরাধ মানুষের ক্ষতি থেকে দূরে থাকতে পারি না।’ পোস্টে একটি দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতির জন্য জরুরি আহ্বান জানান মালালা।  

বার্তাসংস্থা এএফপিকে এক নারী ইসরায়েলি হামলায় সেখানকার শিশুরা কীভাবে নিহত হয়েছে তার বর্ণনা দিয়েছেন। তিনি বলেন, শিশুরা কোরআন পড়ছিল, সেইসময় হামলা চালানো হয়। এ নিয়ে কোনো ধরনের সতর্ক ছাড়াই স্কুলটিতে চারবার হামলা চালানো হলো বলে জানান এই নারী। 

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

আরো পড়ুন : নেতানিয়াহুকে দায়ী করল হামাস

আরো পড়ুন : গাজায় নিহতের প্রকৃত সংখ্যা প্রায় ২ লাখ : ল্যানসেট

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App