×

আন্তর্জাতিক

ইসরায়েল আগ্রাসন বন্ধ না করলে লড়াই চলবে বললেন হিজবুল্লাহ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৩:৫২ পিএম

লেবাননের একটি গাড়ি লক্ষ্য করে হামলা করেছে ইসরাইল। এতে দেশটির সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর এক কমান্ডার নিহত হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা। 

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সির বরাত দিয়ে আল-জাজিরা জানায়, দক্ষিণ লেবাননের বৃহত্তম শহর টায়ারের একটি গাড়িতে হামলা চালিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। টায়ারের আল-হাওশ এলাকায় সংঘটিত হামলায় আহত দুই ব্যক্তিকে হাসপাতালে নিয়ে গেছে অ্যাম্বুলেন্স। এ হামলার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে ভাইরাল হয়েছে। আল-জাজিরা ভিডিওটির সত্যতা যাচাই করেছে।

এদিকে লেবাননের অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী নাজিব মিকাতি গাজায় ইসরাইলের হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন। রাজধানী বৈরুতে এক অনুষ্ঠানে মিকাতি বলেন, গাজায় চলমান গণহত্যার মুখে আমরা আমাদের আরব পরিচয় নিয়ে উদ্বিগ্ন। তিনি বলেন, ফিলিস্তিনিরা একটি মুক্ত ও স্বাধীন রাষ্ট্রে বাস করতে পারলেই শান্তি প্রতিষ্ঠিত হবে। ফিলিস্তিন থেকেই এই অঞ্চলের ইতিহাস শুরু হয়েছে।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় পূর্ণ যুদ্ধবিরতি হলে ইসরাইলের সঙ্গে লড়াই বন্ধ করবে লেবাননে ইরান সমার্থিত প্রতিরোধ যোদ্ধা হিজবুল্লাহ। সংগঠনের উপপ্রধান শেখ নাইম কাসেম এই ঘোষণা দিয়েছেন। ০২জুলাই বৈরুতের দক্ষিণ শহরতলিতে হিজবুল্লাহর রাজনৈতিক কার্যালয়ে অ্যাসোসিয়েটেড প্রেসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা জানান। 

শেখ নাইম কাসেম বলেন, যদি গাজায় যুদ্ধবিরতি হয়, আমরা কোনো আলোচনা ছাড়াই থামব। ইসরাইল-হামাস যুদ্ধে হিজবুল্লাহর অংশগ্রহণ মিত্র হামাসের জন্য একটি সমর্থন ফ্রন্ট হিসেবে। যদি যুদ্ধ বন্ধ হয়ে যায়, এই সামরিক সমর্থন আর থাকবে না।

তবে, ইসরাইল আনুষ্ঠানিক যুদ্ধবিরতি চুক্তি এবং গাজা থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহার না করলে লেবানন-ইসরাইল সীমান্ত সংঘাত কেমন হবে তা তিনি স্পষ্ট করেননি। তিনি বলেন, গাজায় যা ঘটে তা যদি যুদ্ধবিরতি ও যুদ্ধের মাঝামাঝি হয় তাহলে আমাদের জবাব কেমন হবে, তা এখনো বলতে পারছি না। কারণ আমরা এর ধরন, ফলাফল ও প্রভাব সম্পর্কে এখনো জানি না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App