×

আন্তর্জাতিক

রাশিয়া-চীন সম্পর্ক স্বর্ণযুগে প্রবেশ করেছে : পুতিন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১০:৩৯ এএম

রাশিয়া-চীন সম্পর্ক স্বর্ণযুগে প্রবেশ করেছে : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি : তাস

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সমতা এবং পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে প্রতিষ্ঠিত রাশিয়া-চীন সম্পর্ক একটি স্বর্ণযুগের মধ্য দিয়ে যাচ্ছে।

কাজাখস্তানের রাজধানী আস্তানায় বুধবার (৩ জুলাই) থেকে শুরু হয়েছে দুই দিনের সাংহাই কো–অপারেশন অর্গানাইজেশন (এসসিও) আঞ্চলিক সম্মেলন।

এ সম্মেলনে যোগ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানেই পুতিন এ মন্তব্য করেন। খবর তাসের।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ব্যাপক অংশীদারিত্ব এবং কৌশলগত সহযোগিতার কারণে রাশিয়া-চীন সম্পর্ক ইতিহাসের সেরা সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। যা সমতা, পারস্পরিক সুবিধা এবং একে অপরের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধার নীতিতে নির্মিত হচ্ছে।

এসময় মে মাসে রাষ্ট্রীয় সফরে চীনে উত্তরের শহর হারবিনে যাওয়ার অভিজ্ঞতা স্মরণ করে পুতিন বলেন, হারবিন পরিদর্শন করার সময়, আমরা সবাই আবার বুঝতে পেরেছি রাশিয়া ও চীনের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক কতটা ঘনিষ্ঠ।

রুশ প্রেসিডেন্ট পুতিন ঊষ্ণ আতিথেয়তার জন্য চীন প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে বলেন, চীনে তাকে উষ্ণতার সাথে স্বাগত জানানো হয়েছিল। এসময় বেইজিংয়ে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ আলোচনাকে স্মরণ করেন তিনি।

আরো পড়ুন : এবার উত্তর কোরিয়ার সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করলেন পুতিন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App