×

আন্তর্জাতিক

ইসরায়েলে হামলার হুঁশিয়ারি ইরানের, নাগরিকদের লেবানন ত্যাগের নির্দেশ সৌদির

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৮:০৬ পিএম

ইসরায়েলে হামলার হুঁশিয়ারি ইরানের, নাগরিকদের লেবানন ত্যাগের নির্দেশ সৌদির

ছবি: সংগৃহীত

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাত দিন দিন আরো ঘনীভূত হচ্ছে। মধ্যপ্রাচ্যে ফিলিস্তিনে আগ্রাসনের মধ্যে নতুন করে ইসরায়েল লেবাননে হামলার পরিকল্পনা আরব বিশ্বকে চরম উত্তপ্ত করে তুলেছে। সম্প্রতি লেবাননের বিষয়টিকে কেন্দ্র করে ইসরায়েলকে উদ্দেশ করে যুদ্ধের কড়া হুঁশিয়ারি দিয়েছ ইরান। এমতাবস্থায় শনিবার (২৯ জুন) সৌদি আরবের দূতাবাস নতুন করে দক্ষিণ লেবাননের চলতি ঘটনাপ্রবাহের ওপর গভীর নজরদারি রাখা হচ্ছে বলে জানিয়েছে। 

এছাড়া সৌদি নাগরিকরা যাতে পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত নতুন করে লেবানন সফরে না যাওয়ার আহ্বান জানায় দূতাবাস। একইসঙ্গে লেবাননে অবস্থানরত নিজ নাগরিকদের অবিলম্বে দেশটি ছাড়ার অনুরোধও জানিয়েছে তারা। পাশাপাশি সৌদি দূতাবাস পরামর্শ দিয়েছে, যেকোনো জরুরি পরিস্থিতিতে নাগরিকদের দূতাবাসের সঙ্গে যোগাযোগের। আরব নিউজের এক প্রতিবেদনে এসব খবর জানা গেছে।

এদিকে শনিবার (২৯ জুন) তেল আবিবকে সতর্ক করে ইরান বলেছে, ইসরায়েল যদি লেবাননে আক্রমণ করে তবে ইরান ও এর আঞ্চলিক মিত্রদের গ্রুপ ‘অল রেজিস্ট্যান্স ফ্রন্টস’ (সব প্রতিরোধ ফ্রন্ট) তার (ইসরাইল) সঙ্গে লড়াইয়ে নামবে। ইসরায়েলকে উদ্দেশ করে ইরানের যুদ্ধের হুঁশিয়ারি দেয়ার পরই নিজেদের নাগরিকদের প্রতি সতর্কতামূলক নির্দেশনা ও পরামর্শ দিল সৌদি আরব। 

অন্যদিকে গত বুধবার (২৬ জুন) জার্মানিও তার নাগরিকদের যত শিগগির সম্ভব লেবানন ত্যাগ করার অনুরোধ জানিয়েছে। ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সহিংসতা বেড়ে যাওয়ার ঝুঁকির প্রেক্ষাপটে এ অনুরোধ জানায় দেশটি।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজায় ইসরায়েল যুদ্ধ শুরু করার পর থেকে প্রায় প্রতিদিন দেশটির সঙ্গে গোলাগুলিতে লিপ্ত রয়েছে হিজবুল্লাহ গোষ্ঠী।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App