×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

ওমরাহ পালনে আগ্রহীদের সুখবর দিল সৌদি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৬:৫৬ পিএম

ওমরাহ পালনে আগ্রহীদের সুখবর দিল সৌদি

ওমরাহ পালনকারীর সংখ্যা তিন গুণ করতে চায় সৌদি আরব। ছবি : সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরাহ পালনে আগ্রহী মুসলমানদের জন্য সুখবর দিয়েছে সৌদি আরব। ওমরাহ পালনকারীর সংখ্যা তিন গুণ করতে চায় দেশটি। অর্থাৎ বছরে ৩ কোটি ওমরাহ পালনকারীতে উন্নীত করতে চায় দেশটি। ২০২৩ সালে সৌদি আরবে ওমরাহ পালন করছেন ৪৫ লাখের বেশি।

সৌদির ওমরাহ বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি আবদুল রহমান বিন ফাহদ স্থানীয় টেলিভিশন আল এখবারিয়াকে এ তথ্য জানিয়েছেন।

শনিবার (২৯ জুন) গালফ নিউজের এক প্রতিবেদনে এই খবর জানানো হয়।

আবদুল রহমান বিন ফাহদ বলেন, ‘প্রতি বছরই ওমরাহ পালনকারীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। এমন বাস্তবতায় ওমরাহযাত্রীর সংখ্যা চলতি বছর এক কোটি থেকে বাড়িয়ে তিন কোটি করার লক্ষ্যে একটি পরিকল্পনা রয়েছে রিয়াদ সরকারের।’

আরো পড়ুন : হজ করতে গিয়ে ৪৮ বাংলাদেশির মৃত্যু

নতুন হিজরি বর্ষ শুরুর প্রথম ছয় মাসে হজের পর দ্বিতীয় গুরুত্বপূর্ণ এই ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করতে ৪৫ লাখের বেশি মানুষ সৌদি আরবে যান। চলতি বছরের ৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৫০ লাখ ওমরা ভিসা চালু করা হয়েছে। এর মধ্যে ৪০ লাখের বেশি মানুষ ওমরাহ পালনের জন্য বিমানে করে সৌদি আরবে যান। প্রায় ৫ লাখ বিভিন্ন বর্ডার এলাকা দিয়ে ও ৩ লাখ ৬ হাজার ৭৫ জন সমুদ্রপথে সৌদি আরবে যান।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সবচেয়ে বেশি ওমরাহযাত্রী এসেছেন ইন্দোনেশিয়া থেকে, যা ১০ লাখ ৫ হাজার ৬৫ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটির ওমরাহ পালনকারীর সংখ্যা ৭ লাখ ৯২ হাজার ২০৮ জন। পাশাপাশি তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটি থেকে ওমরাহ যাত্রীর সংখ্যা ৪ লাখ ৪৮ হাজার ৭৬৫ জন।

চতুর্থ অবস্থানে আছে মিশর। দেশটি থেকে ৩ লাখ ৬ হাজার ৪৮০ জন ওমরাহ পালন করেন। এরপর পঞ্চম অবস্থানে রয়েছে ইরাক, দেশটির ওমরাহ পালনকারীর সংখ্যা ২ লাখ ৩৯ হাজার ৬৪০ জন। আর ষষ্ঠ অবস্থানে থাকা বাংলাদেশ থেকে গত বছর ওমরাহ পালন করেছেন ২ লাখ ৩১ হাজার ৯২ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App