×

আন্তর্জাতিক

গুপ্তচরবৃত্তির অভিযোগ, ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ০৩:৩৭ পিএম

গুপ্তচরবৃত্তির অভিযোগ, ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব

ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসির উপর গুপ্তচরবৃত্তির কারণে ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব করেছে নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়।

নেদারল্যান্ডের হেগে আইসিসির সদরদপ্তর অবস্থিত হওয়ায় স্বাভাবিকভাবেই আইসিসি বিরোধী ইসরায়েলের বিভিন্ন ধরনের কার্যকলাপ প্রকাশের পর উদ্বিগ্ন হয় ডাচ সরকার। এজন্য ইসরায়েলি গুপ্তচর সংস্থাগুলোর বিভিন্ন গোপন তৎপরতার বিষয়টি স্পষ্ট হওয়ার পর রাষ্ট্রদূত তলবের সিদ্ধান্ত নেয় দেশটির সরকার। খবর মিডলইস্ট মনিটরের।

দেশটির কর্মকর্তারা ইসরায়েলের রাষ্ট্রদূত মোদি ইফ্রাইমকে তলব করে এর ব্যাখ্যা চান। তদন্তে উত্থাপিত উদ্বেগগুলো নিয়েও আলোচনা করা হয়। ইসরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদের আচরণ ক্ষুব্ধ হওয়ার মতো বলে মত প্রকাশ করে ডাচ সরকার। দখলদার ইসরায়েল আইসিসির চিফ প্রসিকিউটরের কার্যালয়কে প্রভাবিত করতেও ভয় দেখিয়েছে।

আরো পড়ুন : কট্টরপন্থী সাইদকে পেছনে ফেললেন সংস্কারপন্থী মাসুদ

মঙ্গলবার ডাচ সরকারের পররাষ্ট্রমন্ত্রীর একজন মুখপাত্র বলেন, ইসরায়েলি রাষ্ট্রদূতকে গুপ্তচরবৃত্তি ও হুমকি বিষয়ে অবগত করা হয়। আলোচনায় ইসরায়েলের আচরণ নিয়ে নেদারল্যান্ডস উদ্বেগ প্রকাশ করে।

উল্লেখ্য, ইসরায়েলি বর্বরতার জবাবে গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীগুলি গাজা উপত্যকা থেকে আল-আকসা তুফান নামে অভিযান শুরু করেছিল। সর্বশেষ পরিসংখ্যান অনুসারে ইসরায়েলি সেনাদের চালানো গণহত্যায় প্রায় ৩৮ হাজার ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন এবং ৮৫ হাজারের বেশি আহত হয়েছেন।

১৯১৭ সালে ব্রিটিশ উপনিবেশবাদের পরিকল্পনায় ইসরাইল গঠনের নীল-নকশা তৈরি হয়। তারপর থেকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইহুদিদেরকে ফিলিস্তিনি ভূমিতে অভিবাসনের মাধ্যমে ইসরায়েল প্রতিষ্ঠিত হয়। ১৯৪৮ সালে ইসরাইলের অস্তিত্ব ঘোষণা করা হয়। তারপর থেকে বংশ নির্মূল করার টার্গেট নিয়ে ইসরাইল ফিলিস্তিনি জনগণের ওপর বেপরোয়া গণহত্যা চালিয়ে এসেছে। ফিলিস্তিনিদের সমগ্র ভূমি দখলের জন্য ইসরাইল অসংখ্যবার গণহত্যা চালিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App