×

আন্তর্জাতিক

বয়স হয়েছে, স্বীকার করলেন বাইডেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ১২:২৫ পিএম

বয়স হয়েছে, স্বীকার করলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মুখোমুখি বিতর্কে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ধরাশয়ী হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। এবার এ বিষয়ে মুখ খুললেন তিনি। তিনি জানালেন, বয়সের কারণে আগের মতো অনর্গল কথা বলতে পারেন না এখন।

যুক্তরাষ্ট্রে চলতি বছরের নভেম্বরেই হতে চলে প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে প্রথম মুখোমুখি বিতর্কে অংশ নিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (২৮ জুন) সকাল সাতটার দিকে সিএনএনের আটলান্টা স্টুডিওতে এই বিতর্ক হয়। 

তবে প্রথম মুখোমুখি বিতর্কে ডোনাল্ড ট্রাম্পের কাছে অনেকটা ধরাশায়ী হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। বিতর্কের সময় বার বার হোঁচট খেতে দেখা গেছে বর্ষীয়াণ এই নেতাকে। বিতর্কে ভালো ভাবে বক্তব্য পেশ করতে না পারায় তার উপর খেপেছে তার সহকর্মী ডেমোক্র্যাটরা। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয় তার বক্তব্য। এই নিয়ে মজা করেছেন ডোনাল্ড ট্রাম্পও।

তবে, বিতর্কে ভালো করতে না পারার বিষয়টি বাইডেন নিজেও স্বীকার করেছেন। প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর কোনো ইঙ্গিত না দিলেও, নিজের বয়েসের কথা স্বীকার করে নিয়েছেন তিনি।

আরো পড়ুন : একে অন্যকে ঘায়েল করার প্রাণপণ চেষ্টা

বিতর্কের পরদিন শুক্রবার বিকেলে নর্থ ক্যারোলাইনায় এক নির্বাচনী সমাবেশে ৮১ বছর বয়সী বাইডেন বলেন, ‘স্পষ্ট করে বলতে গেলে আমি জানি, আমি তরুণ নই। আমি আগের মতো নড়াচড়া করি না। আগে যেমন মসৃভাবে ব্যবহার করতাম, এখন ভালোভাবে কথা বলি না। আমি আগের মতো তর্ক করি না।’

ট্রাম্পের সঙ্গে প্রথম বিতর্ক বাইডেনের জন্য পরাজয় হিসেবেই দেখছেন বেশির ভাগ মানুষ। এ বিষয়ে ডেমোক্রেটিক প্রার্থী বলেন, ‘আমি যত সহজে কাজটি করতে অভ্যস্ত, সেভাবে করতে পারিনি। আমি স্বাভাবিকভাবে যেভাবে কথা বলি, সেভাবে বলতে পারিনি। আমি যেভাবে বিতর্ক করে থাকি, সেভাবে করতে পারিনি।’ এ সময় সমাবেশে উপস্থিত সমর্থকেরা ‘আরো চার বছর’ বলে স্লোগান দেন।

 বর্তমান প্রেসিডেন্ট বলেন, ‘আমি যদি মনে-প্রাণে বিশ্বাস না করতাম যে আমি এই দায়িত্ব পালন করতে পারব, আমি আবার প্রতিদ্বন্দ্বিতা করতাম না। পরিস্থিতি বিবেচনায় এ সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ।’

বিতর্কের সময় বাইডেনের মুখে কথা আটকে যেতে দেখা যায় এবং এলোমেলো কথা বলতে শোনা যায়। এতে ভোটারদের মনে এমন আশঙ্কা বেড়েছে—আরো চার বছর মেয়াদে তিনি দায়িত্ব পালন করে যেতে পারবেন না। বাইডেনের পরিবর্তে অন্য কাউকে প্রার্থী করা হবে কি না—এমন চিন্তাভাবনাও উসকে দিয়েছেন ডেমোক্রেটিক পার্টির তার কয়েক সহকর্মী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App