×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

নিজেদের ইঞ্জিন দিয়ে তুরস্কের অত্যাধুনিক ড্রোন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ০৩:৫১ পিএম

নিজেদের ইঞ্জিন দিয়ে তুরস্কের অত্যাধুনিক ড্রোন

ছবি: সংগৃহীত

বিশ্বে ড্রোন প্রযুক্তিতে অনেকটা এগিয়ে যাওয়ায় তুরস্ককে যন্ত্রপাতি সরবরাহ বন্ধ করে দিয়েছিল যুক্তরাজ্য ও কানাডা।

এবার নিজ দেশের তৈরি করা ইঞ্জিন দিয়ে বায়রাকতার টিবি-৩ নামে সর্বাধুনিক একটি সামরিক ড্রোন বানিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে তুরস্ক । খবর আনাদোলুর।

মঙ্গলবার (২৫ জুন) তুরস্কের প্রতিরক্ষা বাহিনী নবনির্মিত এ ড্রোনটির পরীক্ষামূলক মহড়া চালায়। বায়রাকতার সিরিজের নতুন এ ড্রোনটি আগের যে কোনো ড্রোন থেকে বেশি উচ্চতায় উড়ে গিয়ে লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে হামলা চালাতে সক্ষম। 

বায়রাকতার টিবি-৩ ড্রোনটি নির্মাণ করে দেশটির বিমান ইঞ্জিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান তুসাস ইঞ্জিন ইন্ডাস্ট্রিজ। এটি ৪৫ হাজার ১১৮ ফুট বা ১৩.৭ কিলোমিটার উঁচুতে উড়তে সক্ষম। 

তুর্কি প্রতিষ্ঠানটি পিডি-১৭০ ইঞ্জিনকে আধুনিকায়ন করে নতুন এ ইঞ্জিন আবিষ্কার করে।

আরো পড়ুন: ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন যারা

পরীক্ষামূলক মহড়ায় এই ড্রোন ৪৪৫ ঘণ্টা ও তিন মিনিট আকাশে ছিল। এর আগে তুরস্ক যে সামরিক ড্রোনটি ২০২৩ সালের ২০ ডিসেম্বর তৈরি করেছিল, সেটি ৩২ ঘণ্টায় ৫ হাজার ৭০০ কিলোমিটার উড়েছিল।

তুরস্কের দাবি, নতুন তৈরি করা বায়রাকতার টিবি-৩ ড্রোনটি স্বল্প রানওয়ের মধ্যে উড্ডয়ন ও অবতরণ করতে পারবে।

তুরস্কের বায়রাকতার সিরিজের ড্রোনগুলো ব্যবহার করে বিশ্বের বিভিন্ন দেশ যুদ্ধক্ষেত্রে ব্যাপক সাফল্য পেয়ে। এসব দেশের মধ্যে ইউক্রেন ও আজারবাইজান অন্যতম।

বছরের পর বছর ধরে চলা আর্মেনিয়া ও আজারবাইনের মধ্যকার যুদ্ধ মাত্র কয়েক মাসেই শেষ হয় এই ড্রোন হামলায়। নগর্নো কারাবাখ ছিটমহল নিয়ে প্রতিবেশী দেশ দুটির মধ্যে দীর্ঘদিন ধরে সংঘাত চলছিল।

সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তি ও যন্ত্রাংশে নির্মিত এ ড্রোন নিয়ে তুরস্ক রীতিমতো এখন গর্ব করছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App