×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে ব্যাপক হামলা রাশিয়ার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২২ জুন ২০২৪, ০৪:৪৬ পিএম

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে ব্যাপক হামলা রাশিয়ার

হামলার পরে উদ্ধারকারীরা একটি ক্ষতিগ্রস্ত ভবনে কাজ করছে। ছবি: এপি

রাশিয়া ইউক্রেনের পশ্চিম ও দক্ষিণে জ্বালানি অবকাঠামোতে বড় ধরনের আক্রমণ শুরু করেছে। শনিবার (২২ জুন) ইউক্রেন এই তথ্য জানিয়েছে। খবর: আলঅ্যারাবিয়ার। 

জ্বালানি মন্ত্রণালয় বলেছে, ‘ঝাপোরিঝিয়া এবং লভিভ অঞ্চলে ইউক্রেনের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা পরিচালক ইউক্রেনারগোর সরঞ্জামগুলো হামলায় ক্ষতিগ্রস্থ হয়েছে। এ ঘটনায় দুই কর্মচারী আহত হয়েছেন এবং জাপোরিঝিয়াতে হাসপাতালে ভর্তি রয়েছেন।

মন্ত্রণালয় আরো জানায়, গত তিন মাসের মধ্যে এটি জ্বালানি অবকাঠামোর ওপর করা অষ্টম বিশাল আক্রমণ। ইউক্রেনের বৃহত্তম বেসরকারি জ্বালানি সংস্থা ডিটিইকে বলেছে, রাতভর হামলায় প্ল্যান্টের গুরুতর ক্ষতি হয়েছে। 

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মতে, এই হামলা ইউক্রেনের অর্ধেক বিদ্যুৎ সরবারহের ক্ষমতা ধ্বংস করে দিয়েছে। 

ডিটিইকে প্রধান নির্বাহী ম্যাক্সিম টিমচেঙ্কো সতর্ক করে বলেছেন, ‘এই শীতে গুরুতর সংকটের সম্মুখীন হতে পারে দেশ, যদি পশ্চিমা মিত্ররা বিদ্যুৎ আবকাঠামো রক্ষার জন্য সামরিক সহায়তা না দেয়।

জেলেনস্কি এর আগে বলেছিলেন, ইউক্রেনের সব হাসপাতাল এবং স্কুলগুলোকে যত তাড়াতাড়ি সম্ভব সোলার প্যানেল দিয়ে সজ্জিত করা হবে। 

গত বৃহস্পতিবার তিনি আরো বলেছিলেন, ‘জ্বালানি ও ​​বিদ্যুৎ আবকাঠামোতে হামলা চালিয়ে আমাদের কাবু করার রুশ প্রচেষ্টা যেনো ব্যর্থ হয়, তা নিশ্চিত করার জন্য আমরা সবকিছু করছি।’ জেলেনস্কি বারবার ইউক্রেনের মিত্রদের দেশের গুরুত্বপূর্ণ অবকাঠামো রক্ষার জন্য আরো বিমান-প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাতে অনুরোধ করেছেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বৃহস্পতিবার বলেছেন, ওয়াশিংটন কিয়েভে বিমান-প্রতিরক্ষা ব্যবস্থার সরবরাহকে অগ্রাধিকার দেবে, অন্য যে দেশগুলো অর্ডার দিয়েছে তাদের চেয়েও বেশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App