×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

প্রশ্নপত্র ফাঁস রুখতে নতুন আইন সরকারের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২২ জুন ২০২৪, ০২:১৪ পিএম

প্রশ্নপত্র ফাঁস রুখতে নতুন আইন সরকারের

ছবি: সংগৃহীত

ভারতে ন্যাশনাল এলিজিবিলিটি-কাম-এন্ট্রান্স টেস্ট (এনইইটি) ও ইউজিসি-নেট পরীক্ষা নিয়ে বিতর্কের মধ্যেই দেশটির কেন্দ্রীয় সরকার প্রশ্নপত্র ফাঁস রুখতে একটি আইন কার্যকর করেছে।

দেশের বিভিন্ন প্রান্তে ইউজিসি নেট পরীক্ষা বাতিল ও এনইইটি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগে বিক্ষোভ চলছে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি অর্থাৎ এনটিএ, যারা এই পরীক্ষা পরিচালনা করে, তারাও প্রশ্নের মুখে পড়েছে। 

শুক্রবার (২১ জুন) গভীর রাতে এই আইনের বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার। 

নতুন আইনে দোষী সাব্যস্ত হলে ১০ বছরের জেল ও এক কোটি টাকা জরিমানার বিধান রয়েছে।

চার মাস আগে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু পাবলিক এক্সামিনেশন (প্রিভেনশন অব আনফেয়ার মিনস) আইন, ২০২৪-এ সম্মতি দিয়েছিলেন। 

আরো পড়ুন: যে উপায়ে ৭৩ বছরেও এত ফিট নরেন্দ্র মোদি

শুক্রবার জারি করা নতুন এ পরীক্ষা আইনের বিধি অনুযায়ী, পরীক্ষা আয়োজনের দায়িত্বে থাকা সংস্থার কোনো ব্যক্তি যদি প্রশ্নফাঁসের ঘটনায় যুক্ত থাকে, তাহলে তাকে ৫ থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত করা হতে পারে। পাশাপাশি ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে ।  

এদিকে যদি কোনো কর্মকর্তা পরীক্ষায় জালিয়াতির কথা জেনেও চুপ থাকেন, তাহলে তাকেও ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। তবে প্রশ্নফাঁস বা পরীক্ষায় জালিয়াতি মামলায় বাইরের লোক জড়িত থাকলে তাদের সর্বোচ্চ পাঁচবছরের কারাদণ্ড এবং সর্বাধিক ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করার বিধান রয়েছে নতুন আইনে। 

এই আইনে ভারতীয় ন্যায় সংহিতার উল্লেখ রয়েছে। তবে ন্যায় সংহিতা কার্যকর হবে ১ জুলাই থেকে। তবে এই পরীক্ষা আইনের বিধানগুলো এখন থেকেই কার্যকর বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ততদিন ভারতীয় দণ্ডবিধির অধীনেই এই আইনের ধারাগুলো কার্যকর থাকবে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App