×

আন্তর্জাতিক

মোদির এনডিএর লোকজন তাদের সঙ্গে যোগাযোগ রাখছেন: রাহুল

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০২৪, ০৯:২০ পিএম

মোদির এনডিএর লোকজন তাদের সঙ্গে যোগাযোগ রাখছেন: রাহুল

কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

লোকসভা ভোটের ফল এতটাই নড়বড়ে যে নবগঠিত সরকার তুচ্ছাতিতুচ্ছ যেকোনো ঘটনায় পড়ে যেতে পারে, এমনটাই মনে করছেন ভারতের বিরোধীদল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোটের লোকজন বিরোধীদল কংগ্রেসের সাথে যোগাযোগ রাখছেন বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৮ জুন) ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য ফিন্যান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে কংগ্রেসের এই নেতা বলেছেন, এমনকি একটি ছোটখাটো ঝামেলাও অস্থিতিশীল করে তুলতে পারে জাতীয় গণতান্ত্রিক জোটকে (এনডিএ)। যে জোট আঞ্চলিক দলগুলোর ওপর নির্ভর করে সরকার গঠন করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শিবিরেও ব্যাপক অসন্তোষ রয়েছে জানিয়ে রাহুল বলেন, নতুন জোট সরকারকে খুবই দেখেশুনে কঠিন পরীক্ষার মধ্য দিয়ে চলতে হবে। কারণ, ২০১৪ ও ২০১৯ সালে মোদি সরকারের ক্ষেত্রে যা সহজ ছিল, এবারের পরিস্থিতি তেমন নয়।

আরো পড়ুন : কাশ্মীর পরিস্থিতি নিয়ন্ত্রণে পূর্ণশক্তি প্রয়োগ করার নির্দেশ মোদির

কংগ্রেস নেতা মনে করেন, এবারের লোকসভা নির্বাচনের ফল অত্যন্ত সুদূরপ্রসারী। এক যুগান্তকারী পরিবর্তন। কারণ, এই ভোটের মধ্য দিয়ে মোদির রাজনীতি ও তাঁর ভাবমূর্তি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। দেশের রাজনৈতিক আবহ উন্মুক্ত হয়ে গেছে। বিভিন্ন দলের প্রাপ্ত আসনসংখ্যা এমনই ভঙ্গুর যে সামান্য গোলমালেই সরকারের পতন ঘটতে পারে।

সাক্ষাৎকারে রাহুল বলেছেন, এবারের ভোটে বিজেপির বিভাজন নীতির বিরুদ্ধে মানুষ রায় দিয়েছে। মানুষের মধ্যে ঘৃণা ছড়িয়ে ক্রোধের জন্ম দিয়ে রাজনৈতিক লাভ করা যায়, বিজেপির এই ধারণা দেশের মানুষ নস্যাৎ করে দিয়েছে।

গত ৪ জুন ভারতের ৫৪৩ আসনের লোকসভার নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়। এতে নরেন্দ্র মোদির রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। দেশটিতে সরকার গঠনের জন্য ২৭২ আসনের সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন হলেও বিজেপি এককভাবে ২৪০ আসন পায়। পরে সরকার গঠনের জন্য এনডিএ জোটের শরিকদের ৫৩ আসনের ওপর নির্ভর করতে হয় বিজেপিকে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩ আসনে জয় পেয়েছে। নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইনডিয়া ২৩৩ আসন পায়। এর মধ্যে কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৯ আসন।

সাক্ষাৎকারে কংগ্রেসের এই নেতা বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিজেপি এবং সরকারের অন্দরে তুমুল অসন্তোষ তৈরি হয়েছে। তাদের মধ্যে অনেকেই কংগ্রেসের সঙ্গে যোগাযোগও রাখছেন বলে দাবি করেছেন রাহুল গান্ধী। তিনি বলেন, ‘‘একজন ঘুরে গেলেই সরকার পড়ে যাবে।’’

তিনি বলেন, ‘‘এবারের ভোটে বিজেপির বিভাজনের নীতির বিরুদ্ধে মানুষ রায় দিয়েছে। মানুষের মাঝে ঘৃণা ছড়িয়ে ক্রোধের জন্ম দিয়ে রাজনৈতিক ফায়দা হাসিল করা যায়; বিজেপির এমন ধারণা নস্যাৎ করে দিয়েছে দেশের মানুষ। যে দল দশ বছর অযোধ্যা নিয়ে কথা বলে কাটিয়ে দিল, সেই অযোধ্যা থেকেই তারা মুছে গেছে।’’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App