×

আন্তর্জাতিক

রাশিয়ায় পানিতে ডুবে ৪ ভারতীয় শিক্ষার্থীর মৃত্যু

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ১০:৫১ এএম

রাশিয়ায় পানিতে ডুবে ৪ ভারতীয় শিক্ষার্থীর মৃত্যু

ছবি: প্রতীকী

রাশিয়ায় পানিতে ডুবে চার শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। তারা সেন্ট পিটার্সবার্গের কাছে ভলকভ নদীতে ঘুরতে গিয়ে পানিতে ডুবে মারা গেছেন। নিহত চারজনই মেডিকেল কলেজ পড়ুয়া শিক্ষার্থী। তারা ভারতীয় নাগরিক বলে জানা গেছে।

মস্কোতে অবস্থিত ভারতীয় দূতাবাস জানিয়েছে, দুর্ভাগ্যবশত মাঝে মাঝেই পানিতে ডুবে শিক্ষার্থীদের মৃত্যুর ঘটনা ঘটছে। এ বছর এমন ঘটনায় এখন পর্যন্ত চার ভারতীয় শিক্ষার্থী প্রাণ হারালো। ১৮-২০ বছর বয়সী নিহত চারজনের মধ্যে দুজন ছেলে এবং দুজন মেয়ে। তারা প্রত্যেকেই রাশিয়ার ভেলিকি নভগোরড শহরের কাছে নভগোরড স্টেট ইউনিভার্সিটিতে অধ্যয়নরত ছিলেন।

জানা যায়, নদীতে নেমে প্রথমে একজন নারী শিক্ষার্থী তলিয়ে যেতে থাকেন। ওই সময় তাকে বাঁচাতে গিয়ে আরো তিনজন পানিতে ডুবে যায়। এ ছাড়া তাদের সঙ্গে থাকা আরো একজন শিক্ষার্থীকে স্থানীয় লোকজন উদ্ধার করতে সক্ষম হয়।

এ ঘটনার পর ভারতের সংশ্লিষ্ট দপ্তর যত তাড়াতাড়ি সম্ভব মরদেহগুলো তাদের পরিবারের কাছে পাঠানোর জন্য রাশিয়ার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এমনটি জানিয়েছে ভারতীয় দূতাবাস।

দূতাবাসটি একটি পরিসংখ্যানও প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, ২০২৩ সালে দুইটি ও ২০২২ সালে ছয়টি দুর্ঘটনা ঘটে।

এক্সের একটি পোস্টে ভারতীয় দূতাবাস আরো বলেছে, ‘আমরা যত তাড়াতাড়ি সম্ভব মৃতদেহগুলি স্বজনদের কাছে পাঠানোর জন্য কাজ করছি।’

এমন পরিস্থিতিতে রাশিয়ায় ভারতীয় শিক্ষার্থীদের সমুদ্রসৈকত, নদী, লেক ও পুকুরে যাওয়ার ক্ষেত্রে সতর্ক করা হয়েছে। সবাইকে সতর্ক থাকার পাশাপাশি নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়েছে।

এর আগের দিন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় রাশিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত চার শিক্ষার্থীর মৃত্যুর কথা জানায়। তার ভলকভ নদীতে ডুবে মারা গেছেন।

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সেন্ট পিটার্সবার্গে আমাদের কনস্যুলেট বিশ্ববিদ্যালয় ও স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছে এবং সম্ভাব্য সব ধরনের সহায়তা প্রদান করছে।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App