×

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী পদে মোদিকে সমর্থন নয় : আসাদউদ্দিন ওয়াইসি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ০৩:১২ পিএম

প্রধানমন্ত্রী পদে মোদিকে সমর্থন নয় : আসাদউদ্দিন ওয়াইসি

আসাদউদ্দিন ওয়াইসি

নরেন্দ্র মোদি ধরাশায়ী। নিজেকে লার্জার দ্যান লাইফ প্রমাণ করতে পারেননি। শক্তিশালী সরকার তৈরি করার কথা মুখে বারবার বললেও তাকেই এবার নির্ভরশীল সরকার গড়তে হচ্ছে। বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। শরিকদের নিয়ে ম্যাজিক ফিগার পার করেছে। এই আবহে এবার কড়া ভাষায় আক্রমণ করলেন এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। 

তিনি কিন্তু হায়দরাবাদ লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছেন। আর তারপরই প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদীকে সমর্থন করতে চান না বলে স্পষ্টভাষায় জানিয়ে দিলেন। নরেন্দ্র মোদিকে এখন সরকার গড়তে হলে চন্দ্রবাবু নাইডুর দল এবং নীতীশ কুমারের দলের কাছে মাথানত করতে হবে। সেক্ষেত্রে এনডিএ সরকারের চাবিকাঠি এখন নীতীশ ও চন্দ্রবাবুর হাতে। খবর: হিন্দুস্তান টাইমসের। 

আসাদউদ্দিন ওয়াইসি জানান, বিজেপি যে আসন পেয়েছে সেটাও পাওয়া উচিত ছিল না।আমি কখনো যদি, কিন্তু বা সুযোগ আছে এমন কথা বলি না। আমি নির্বাচনের সময়ই বলেছিলাম, যদি এমন কোনো সুযোগ আসে যে অন্য কেউ প্রধানমন্ত্রী হচ্ছেন মোদি ছাড়া তখন আমরা সমর্থন করব।’‌ সুতরাং যে আসাদউদ্দিনকে বিজেপির পক্ষের ভাবা হতো তিনিও এখন বেকে বসলেন।

কেন্দ্রীয় সরকার এনডিএ গড়লেও এবার যে চাপ আছে সেটা বোঝেন নরেন্দ্র মোদিও। তাই তো এখন সবাইকে নিয়ে চলার কথা বলছেন নরেন্দ্র মোদি। এই বিষয়টিকেই কটাক্ষ করে আসাদউদ্দিনের বক্তব্য, ‘‌গোটা দেশের যা পরিস্থিতি তাতে বিজেপির এই আসনও পাওয়ার কথা নয়। আমরা যদি সত্যিই কাজ করে থাকি তাহলে বিজেপির ১৫০ আসন পাওয়ার কথা। আমরা বিজেপি সরকার গঠন থামাতে চাই এবং এটা চায় মানুষ। কিন্তু অসফল রয়েছি। তবে এটা ঠিক যে আমাদের দোষ দেয়া যাবে না। একটা বিষয় পরিষ্কার হয়ে গিয়েছে দেশে কোনও মুসলিম ভোটব্যাঙ্ক বলে কিছু নেই। কখনো হবেও না।’‌

এছাড়া এনডিএ সরকার গঠন হলেও ইন্ডিয়া জোট শক্তিশালী হয়েছে। ফলে এখন আর একসঙ্গে বিপুল সংখ্যক বিরোধী সাংসদকে বের করে দেয়া যাবে না সংসদ থেকে। বরং ইন্ডিয়া জোটের নেতা–নেত্রীরা কোনো আন্দোলন নয়াদিল্লির বুকে গড়ে তুললে সেটা ঠেকানো মুশকিল হয়ে পড়বে এনডিএ সরকারের পক্ষে। গোটা বিষয়টি নিয়ে ওয়াইসি’‌র কথায়, ‘‌বিজেপি ভেবেছিল ওরা অদৃশ্য, কিন্তু কেউ অজেয় নয়।

মোদি কি লাঠির সাহায্য ছাড়া সরকার গড়তে পারবে?‌’‌ বিজেপিকে ওয়াইসি বিপুল ভোটে হারাবার পর সাংবাদিক বৈঠক করে বলেন, ‘‌আমি মানুষকে ধন্যবাদ জানাতে চাই আমাদের দলকে ঐতিহাসিক জয় দেয়ার জন্য। পঞ্চমবার মানুষ আমাদের সফল করেছে। হায়দরাবাদের সকল মানুষকে যুব, নারীদের ধন্যবাদ জানাই।’‌

আরো পড়ুন:

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App