×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

হজের নতুন আইন কার্যকর, অমান্য করলে যেসব শাস্তি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০৭:০৩ পিএম

হজের নতুন আইন কার্যকর, অমান্য করলে যেসব শাস্তি

ছবি: সংগৃহীত

পবিত্র হজ বিষয়ে নতুন আইন কার্যকর করল সৌদি আরব। রবিবার (২ জুন) থেকে আগামী ২০ জুন পর্যন্ত সৌদিতে অবস্থানকারী সবাইকে এ আইন মানতে হবে। নয়তো জরিমানাসহ কঠোর শাস্তি ভোগ করতে হবে।

খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়, সৌদি নাগরিক, পর্যটক, যে কোনো উদ্দেশ্যে সৌদিতে অবস্থানকারী ব্যক্তি সবাই নতুন আইনের আওতাভুক্ত হবেন। তারা কেউ অনুমতি ছাড়া হজ করতে পারবেন না।

অনুমতি না নিয়ে হজ পালনকারীদের শনাক্তে কাজ করবে কর্তৃপক্ষ। এমন কাউকে পবিত্র নগরীতে পাওয়া গেলে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে।

এ ছাড়া কেউ অনুমতিহীন হজযাত্রীদের পরিবহনও করতে পারবেন না। করলে তাকে ছয় মাস পর্যন্ত কারাদণ্ড দেয়া হবে। সঙ্গে ৫০ হাজার সৌদি রিয়াল পর্যন্ত জরিমানা করার বিধান রাখা হয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় সাড়ে ১৫ লাখ টাকার বেশি।

মক্কা নগরী, হজের কেন্দ্রীয় এলাকা, পবিত্র স্থান, হারামাইন ট্রেন স্টেশন, নিরাপত্তা চেকপয়েন্ট, স্ক্রিনিং সেন্টার এবং অস্থায়ী নিরাপত্তা চেকপয়েন্ট এলাকায় অনুমতি ছাড়া কেউ যেতে পারবেন না।

নতুন আইন অনুযায়ী, বিধি লঙ্ঘনকারী প্রবাসী হলে তার কাছ থেকে জরিমানা আদায় করে নিজ দেশে পাঠানো হবে। এমনকি ফের সৌদিতে প্রবেশও তার জন্য নিষিদ্ধ করা হতে পারে।

আইনে আরো বলা আছে, ভিজিট ভিসাধারীরা হজ করতে পারবেন না। তাদের হজ করার অনুমতি নেই। দর্শনার্থীদের ২ জুন থেকে ২১ জুন মক্কায় ভ্রমণ বা অবস্থান এড়াতে পরামর্শ দেয়া হয়েছে। নয়তো তাদেরও শাস্তির আওতায় আনা হবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ভিজিট ভিসাসহ ২০ হাজারের বেশি দর্শনার্থী হজের বিধান লঙ্ঘন করেছে। তাদের মক্কায় থাকতে নিষেধ করা হয়েছে।

এদিকে হজ ফ্লাইট শুরু হওয়ার পর এখন পর্যন্ত মোট ৫৫ হাজার ১১৬ জন বাংলাদেশি হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

রবিবার (২ জুন) হজ পোর্টালের আইটি হেল্পডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

অপরদিকে হজ পালন করতে গিয়ে সৌদি আরবে আরো এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। নিহতের নাম মো. নুরুল আলম (৬১), তার বাড়ি কক্সবাজারের রামুতে। এ নিয়ে সৌদি আরবে ৯ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেলেন। শুক্রবার (৩১ মে) মক্কায় মারা যান তিনি।

চাঁদ দেখা সাপেক্ষে এবারের হজ অনুষ্ঠিত হবে আগামী ১৬ জুন। হজযাত্রীদের সৌদি আরব যাওয়ার প্রথম ফ্লাইট শুরু হয় গত ৯ মে। ফ্লাইট চলবে আগামী ১২ জুন পর্যন্ত। হজ শেষে আগামী ২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হবে। আগামী ২২ জুলাই বাংলাদেশে ফেরার ফ্লাইট শেষ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App