×

আন্তর্জাতিক

ভারতের জনমতকে প্রভাবিত করেছে ইসরায়েল: ওপেনএআই

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০৮:২১ এএম

ভারতের জনমতকে প্রভাবিত করেছে ইসরায়েল: ওপেনএআই

ওপেনএআই

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে ব্যবহার করে একটি ইসরায়েলি সংস্থা ভারতের লোকসভা নির্বাচনে প্রভাব খাটিয়েছে বলে দাবি করেছে কৃত্রিম বুদ্ধিমত্তা ‘চ্যাট জিপিটি’র নির্মাতা সংস্থা ‘ওপেনএআই’।

ইসরায়েলের এই সংস্থাটির নাম ‘এসটিওআইসি’ বলে ওপেনএআই জানিয়েছে। এতে বলা হয়েছে, ইসরায়েল থেকে পরিচালিত গোপন অ্যাকাউন্টগুলো থেকে প্রচারের জন্য নানা কনটেন্ট তৈরির পাশাপাশি সেগুলো সম্পাদনা করা হয়। এর পর তা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স, ফেসবুক, ইনস্টাগ্রাম, ওয়েবসাইট এবং ইউটিউবে শেয়ার করা হয়েছে। খবর দ্যা হিন্দুর।

মে মাসের প্রথম দিকে ইংরেজি কনটেন্ট দিয়ে ভারতীদের টার্গেট করা শুরু করলেও পরে কানাডা, যুক্তরাষ্ট্র এবং দখলদার ইসরায়েলের লোকজনকে নিশানা করে ইংরেজি ও হিব্রুতে বিষয়বস্তু প্রচার শুরু করে এসটিওআইসি।

ওপেনএআই এর গবেষণায় দেখা গেছে, ইসরায়েলভিত্তিক কোম্পানি ‘এসটিওআইসি' ভারতীয় দলগুলোর মধ্যে বিশেষকরে বিজেপির সঙ্গে অন্য দলের দূরত্বকে চিহ্নিত করে এর ভিত্তিতে নানা কন্টেন্ট তৈরি ও সেগুলো শেয়ার করেছে। তারা ভারতে ইসরায়েলের বিরুদ্ধে সমালোচনামূলক বক্তব্যগুলো ঠেকানোর পাশাপাশি সেদেশে নানা ক্ষেত্রে অভ্যন্তরীণ বিরোধ উসকে দিতে জনমতকে লক্ষ্যবস্তু করেছে।


এছাড়াও এই ইসরায়েলি সংস্থা গোপন তৎপরতার অংশ হিসেবে ইসরায়েলিনীতি বিরোধী জনমতকে প্রভাবিত করে পরিস্থিতিকে দখলদার ইসরায়েলের পক্ষে নেয়ার চেষ্টা করেছে এবং ভারতের বিভিন্ন অঞ্চলে রাজনৈতিক মতকে প্রভাবিত করার চেষ্টা করেছে।

ওপেনএআই জানিয়েছে, ইসরায়েলি সংস্থা ভারতীয় জনগণের আত্মপরিচিতি এবং প্রত্যাশাকে বিকৃত করার জন্য প্রতারণার আশ্রয় নিয়েছে। যেসব কৌশলে এসব করা হয়েছে তার মধ্যে একটি হলো ভারতের কিছু নাগরিকের কিছু মতামতের প্রশংসা করে তাদেরকে উত্সাহিত করা হয়েছে। আর অন্য পক্ষকে আক্রমণ করা হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে হিন্দু ও মুসলমানদের মধ্যে বিভেদ সৃষ্টিতেও এই ইসরাইলি সংস্থা নানা উসকানিমূলক তৎপরতা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে 'ওপেনএআই' এ বিষয়ে তথ্য প্রকাশ করেনি। কিছু প্রকাশ করা হয়নি।

ওপেন এআইয়ের প্রতিবেদনের প্রতিক্রিয়ায় ক্ষমতাসীন দল বিজেপি এটিকে গণতন্ত্রের জন্য বিপজ্জনক হুমকি বলে অভিহিত করেছে। ভারতের কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও প্রযুক্তি মন্ত্রী ও বিজেপি নেতা রাজীব চন্দ্রশেখর বলেছেন, ‘এটা খুবই স্পষ্ট যে কিছু ভারতীয় রাজনৈতিক দল বা তাদের পক্ষ থেকে পরিচালিত ভুল তথ্য এবং বিদেশি হস্তক্ষেপের মাধ্যমে বিজেপিকে নিশানা করা হচ্ছে। যা দেশের গণতন্ত্রের জন্য অত্যন্ত বিপজ্জনক।

তিনি আরও বলেন, ভারত ও দেশের বাইরের স্বার্থান্বেষী মহলের স্বার্থে এ ধরনের এজেন্ডা চালানো হচ্ছে। তিনি এই ষড়যন্ত্রের পুঙ্খানুপুঙ্খ তদন্ত করার দাবি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App