×

আন্তর্জাতিক

ভারতে শেষ দফার নির্বাচন চলছে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০১ জুন ২০২৪, ০৮:৪৫ এএম

ভারতে শেষ দফার নির্বাচন চলছে

ছবি: সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনে সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ চলছে আজ শনিবার (১ জুন)। স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হওয়া এ ভোট চলবে বিকাল ৫টা পর্যন্ত। প্রধানমন্ত্রী নরেন্দ মোদির বারানসিসহ শনিবার মোট ৫৭টি আসনে চলছে নির্বাচন। সপ্তম ও শেষ দফার এ ভোটে ৭ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭ আসনে মোট প্রার্থীর সংখ্যা ৯০৭। 

জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘ভাগ্যপরীক্ষা’ এই দফাতেই। এই নিয়ে তৃতীয়বার উত্তরপ্রদেশের বারানসি আসনে ভোটে লড়ছেন তিনি। বিজেপির অন্য গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন কঙ্গনা রানাউত (মাণ্ডি), অনুরাগ ঠাকুর (হামিরপুর), রবিশঙ্কর প্রসাদ (পটনা সাহিব)। কংগ্রেসের টিকিটে লড়ছেন পঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চন্নী (জালন্ধর) এবং দুই সাবেক কেন্দ্রীয় মন্ত্রী আনন্দ শর্মা (কাংড়া) এবং মণীশ তিওয়ারি (চণ্ডীগড়)।

দুটি কারণে শেষ পর্বের ভোটের মূল আকর্ষণ হয়ে উঠেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই। প্রথমত, উত্তর প্রদেশের বারানসি আসনে বিজেপির প্রার্থী তিনি। ২০১৪ সালে গুজরাটের বরোদা ছাড়াও তিনি দাঁড়িয়েছিলেন বারানসিতে। দুই আসনেই জেতার পর বরোদা ছেড়ে বারানসিকেই তিনি আঁকড়ে ধরেন। 

এবার জিতলে সেটা হবে তার জয়ের হ্যাটট্রিক। প্রধানমন্ত্রী হিসেবেও তিনি ক্ষমতাসীন থাকার হ্যাটট্রিক করতে চাইছেন।

বিতীয় কারণ, দক্ষিণ ভারতের শেষ ভূখণ্ড কন্যাকুমারীতে সমুদ্রের মধ্যে অবস্থিত ‘বিবেকানন্দ রক’-এ গিয়ে তার ধ্যান করার সিদ্ধান্ত। গত বৃহস্পতিবার রাত থেকে সেখানে শুরু হয়েছে তার ধ্যানপর্ব ও আরাধনা। আজ শনিবার ভোট পর্ব সাঙ্গ হলে তিনি ধ্যান ভঙ্গ করবেন।

ধ্যানের এই সিদ্ধান্ত নির্বাচনী আচরণবিধির পরিপন্থী বলে বিরোধীরা সমস্বরে প্রতিবাদী হলেও নির্বাচন কমিশন (ইসি) এর মধ্যে দোষের কিছু দেখেনি। বিরোধীদের দাবি ছিল, ধ্যানমগ্ন প্রধানমন্ত্রীর ছবি ও খবর প্রচার বন্ধে কমিশন নিষেধাজ্ঞা জারি করুক। ইসি তা-ও মানেনি। ফলে শুক্রবার সকাল থেকেই গণমাধ্যমে প্রচারের শীর্ষে মোদি। প্রচারের এই তীব্রতায় শেষ পর্বের ভোটের প্রচার যেন গৌণ হয়ে পড়েছে।

প্রচারে গৌণ হলেও শেষ পর্বের ভোটের গুরুত্ব কিন্তু কমেনি। শেষ দফাতেই উত্তর প্রদেশের বারানসিসহ বাকি মোট ১৩ আসনের ভোট। ভোট হবে পাঞ্জাবের ১৩ আসনেও। পশ্চিমবঙ্গের ৯ আসনেও আজ ভোট। একইসঙ্গে ভোট গ্রহণ হবে বিহারের ৮, ওডিশার ৬, হিমাচল প্রদেশের ৪ ও ঝাড়খন্ডের ৩ এবং কেন্দ্রশাসিত চণ্ডীগড়ের একমাত্র আসনে। 

প্রধানমন্ত্রী ছাড়াও শেষ পর্বের উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন হিমাচল প্রদেশে অভিনেত্রী কঙ্গনা ও কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর, চণ্ডীগড়ে কংগ্রেসের মণীশ তিওয়ারি এবং পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App