×

আন্তর্জাতিক

পানি পানে ৫ দিনের জন্য নিষেধাজ্ঞা দিলো পৌরসভা!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১১:০১ এএম

পানি পানে ৫ দিনের জন্য নিষেধাজ্ঞা দিলো পৌরসভা!

পানি পানে ৫ দিনের জন্য নিষেধাজ্ঞা দিলো শিলিগুড়ি পৌরসভা। ছবি: সংগৃহীত

পানযোগ্য পানীয় জল দূষিত হওয়ার কারণে ২৯ মে থেকে আগামী ২ জুন পর্যন্ত মোট ৫ দিন পৌরসভার সরবরাহকরা পানীয় জল পানে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এমন ঘোষণা দিয়েছে শিলিগুড়ি পৌরসভার মেয়র গৌতম দেব।

তিনি গণমাধ্যমকে জানান, বায়োকেমিক্যাল অক্সিজেন ডিমান্ডের (BOD) তারতম্যের কারণে পানীয় জল দূষিত হয়েছে। এটি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। তাই বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। পৌরসভার বাসিন্দারা যাতে এই পানি পান না করেন, সেজন্যে মাইকিং করে সবাইকে ইতোমধ্যে সতর্ক করা হয়েছে। এজন্য ইতোমধ্যে বিজ্ঞাপনও দেয়া হবে বলে জানা গেছে। এজন্য শহরবাসীর কাছে ক্ষমাও চেয়েছেন মেয়র। তবে সরবরাহ করা জল পান করা ছাড়া অন্যান্য কাজে ব্যবহার করা যাবে বলে তিনি জানিয়েছেন।

বুধবার শিলিগুড়ি পৌরসভায় জরুরি বৈঠকের পরই মেয়র বলেন, পানীয় জল কিছুটা দূষিত হয়েছে। জলের নমুনা পরীক্ষার জন্য কলকাতার ল্যাবে পাঠানো হয়েছিল, রিপোর্ট হাতে আসার পরই এই সিদ্ধান্ত। আবারো জলের নমুনা আজ পাঠানো হয়েছে ল্যাবে। যার রিপোর্ট আসতে ৫দিন সময় লাগবে। তারপরই পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। 

প্রসঙ্গত, শিলিগুড়ি পৌর এলাকায় সরবরাহ করা জল আসতো গজলডোবার তিস্তা ক্যানাল থেকে। কিন্তু গত অক্টোবরের বন্যায় তিস্তার বাঁধ ভেঙে যায়। তা সংস্কারের কাজ শুরু হয়েছে। বিকল্প হিসেবে গত ১৮-১৯ দিন মহানন্দা নদীর জল পরিশোধিত করে সরবরাহ করছিল পেরসভা। সেই জলেই বাধে বিপত্তি!

বিকল্প ব্যবস্থাও করেছে পৌরসভা। এক লাখ পানীয় জলের পাউচ সরবরাহ করবে। পাঁচটি বরোতে ১৫ থেকে ২০ হাজার করে জলের পাউচ দেয়া হবে। সেইসঙ্গে প্রতি ওয়ার্ডে পানীয় জলের ট্যাঙ্কার পাঠানো হবে বলেও জানান মেয়র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App