×

আন্তর্জাতিক

লন্ডনে পুলিশের সঙ্গে ফিলিস্তিনপন্থীদের হাতাহাতিতে গ্রেপ্তার ৪০

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২৪, ০৯:২৫ এএম

লন্ডনে পুলিশের সঙ্গে ফিলিস্তিনপন্থীদের হাতাহাতিতে গ্রেপ্তার ৪০

লন্ডনে পুলিশের সঙ্গে ফিলিস্তিনপন্থীদের হাতাহাতিতে গ্রেপ্তার ৪০। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে পুলিশ ও ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের মধ্যে হাতাহাতির ঘটনায় ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আন্দোলনকারীদের সঙ্গে হাতাহাতির ঘটনায় ৩ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। আহত পুলিশ কর্মকর্তাদের মধ্যে দুই জনের আঘাত তেমন গুরুতর না হলেও একজন মুখে মারাত্মক আঘাতপ্রাপ্ত হয়েছেন। 

বুধবার (২৯ মে) বিক্ষোভকারীদের সঙ্গে এ হাতাহাতির ঘটনা ঘটে। 

এক প্রতিবেদনে এএফপি জানিয়েছে, কয়েক দিন আগে গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান বন্ধ ও ফিলিস্তিনকে সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতির দাবিতে ১০ নম্বর ডাউনিং স্ট্রিট এলাকায় শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচির আবেদন করেন ফিলিস্তিনপন্থীদের একটি দল। পরে পুলিশ সেই আবেদন মঞ্জুরও করে।

উল্লেখ্য, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অবস্থান ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে।  

অনুমোদন দেয়ার আগে পুলিশ শর্ত দিয়েছিল যে স্থানীয় সময় রাত ৮ টার মধ্যে কর্মসূচি শেষ করতে হবে। আবেদনকারীরা সেই শর্তে রাজিও হয়েছিলেন। কিন্তু নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরেও বিক্ষোভকারীরা কর্মসূচি শেষ না করায় পুলিশ তাদের চলে যাওয়ার নির্দেশ দেয়। এই নিয়ে বাদানুবাদের এক পর্যায়ে পুলিশের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা।

হাতাহাতির সময় পুলিশকে লক্ষ্য করে বোতল, ইট-পাটকেল ছুড়েছেন কয়েকজন বিক্ষোভকারী। তার জেরেই আহত হয়েছেন তিন পুলিশ সদস্য।

গ্রেপ্তারদের বিরুদ্ধে নিরাপত্তা পরিস্থিতিকে বিপন্ন করা, সড়ক দখল করে জনদুর্ভোগ সৃষ্টি এবং পুলিশের প্রতি হামলার অভিযোগে মামলা করেছে লন্ডন পুলিশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App