×

আন্তর্জাতিক

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার ইঙ্গিত ফ্রান্সের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০৬:০৯ পিএম

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার ইঙ্গিত ফ্রান্সের

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ছবি: সংগৃহীত

ইউরোপের ৩ দেশের পর এবার ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার ইঙ্গিত দিয়েছে ইউরোপের আরেক প্রভাবশালী দেশ ফ্রান্স। মঙ্গলবার (২৮ মে) দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জানান, ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে পুরোপুরি প্রস্তুত তিনি। 

ম্যাক্রোঁ বলেন- ‘আমরা সবসময়ই বলে আসছি, দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানই এই সমস্যার একমাত্র রাজনৈতিক সমাধান। আমি ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে পুরোপুরি প্রস্তুত। এটি আমি শুরু থেকেই বলে আসছি। এমনটি জানিয়েছে তুরস্ক ভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, গত শুক্রবারও মধ্যপ্রাচ্যের সব পররাষ্ট্রমন্ত্রীর কাছে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছি। আমি বিশ্বাস করি, এই স্বীকৃতি অবশ্যই একটি সঠিক সময়ে আসতে হবে। রাফায় এখন যা হচ্ছে, তাতে আমি হতবাক। গাজায় অবিলম্বে যুদ্ধ বিরতি প্রয়োজন বলে মনে করেন তিনি।

আরো পড়ুন: যে কারণে গেটস ফাউন্ডেশন থেকে পদত্যাগ করলেন মেলিন্ডা

উল্লেখ্য, মঙ্গলবার (২৮ মে) ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ইউরোপের ৩ দেশ স্পেন, আয়ারল্যান্ড এবং নরওয়ে। ২৭ জাতির ‘ইইউ’র সদস্য সুইডেন, সাইপ্রাস, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, স্লোভাকিয়া, রোমানিয়া ও বুলগেরিয়া এরই মধ্যে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। এর আগে, জাতিসংঘে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার প্রস্তাবে ভোট দেয় মোট ১৪৩টি দেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App