×

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব, ব্যাপক ধ্বংসযজ্ঞ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২৪, ১১:৪৮ এএম

পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব, ব্যাপক ধ্বংসযজ্ঞ

ছবি: সংগৃহীত

বাংলাদেশ উপকূল এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝামাঝি এলাকা দিয়ে বঙ্গোপসাগর উপকূলে আঘাত হেনেছে প্রবল ঘূর্ণিঝড় রেমাল। এরপর শক্তিশালী এই ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গে রাতভর তাণ্ডব চালিয়েছে। রাজ্যটির বিভিন্ন এলাকায় ব্যাপক ধ্বংসযজ্ঞও চালিয়েছে ঘূর্ণিঝড় রেমাল। ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে সোমবার (২৭ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘণ্টায় ১৩৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রচণ্ড শক্তিশালী ঘূর্ণিঝড় ‘রেমাল’ বাংলাদেশের উপকূল এবং তৎসংলগ্ন পশ্চিমবঙ্গের মধ্যে স্থলভাগে আছড়ে পড়েছে। এরপর রাতভর ভারী বৃষ্টিপাতের ফলে বহু বাড়িঘর ও কৃষিজমি প্লাবিত হয়েছে এবং ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে।

এনডিটিভি বলছে, বাংলাদেশের মংলার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সাগরদ্বীপ ও খেপুপাড়ার মধ্যবর্তী পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সংলগ্ন উপকূলে রোববার রাত সাড়ে ৮টায় ঘূর্ণিঝড় রেমাল আঘাত হানতে শুরু করে। রেমালের তাণ্ডবে ভঙ্গুর বহু বসতবাড়ি ভেঙে পড়েছে এবং বহু গাছ উপড়ে পড়ার পাশাপাশি বিদ্যুতের খুঁটিও ভেঙে পড়েছে। সুন্দরবনের গোসাবা এলাকায় একজন আহত হয়েছেন।

অবশ্য ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই পশ্চিমবঙ্গের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে এক লাখেরও বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছিল। আবহাওয়া অফিস জানিয়েছে, ‘প্রবল ঘূর্ণিঝড় রেমাল পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে রবিবার রাতে ঘণ্টায় ১৩৫ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে স্থলভাগে আছড়ে পড়ে’।  নিউজ ফুটেজে দেখা গেছে, জোয়ারের বিশাল ঢেউ দিঘার উপকূলীয় এলাকায় আছড়ে পড়ছে। এছাড়া ঘূর্ণিঝড়ের কারণে বিস্তীর্ণ উপকূলরেখা বরাবর ভারী বৃষ্টি হয়েছে এবং ক্রমবর্ধমান ঢেউ মাছ ধরার বহু নৌকাকে ভাসিয়ে নিয়েছে এবং নিচু এলাকায় ঘরবাড়ি এবং কৃষিজমি প্লাবিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App