×

আন্তর্জাতিক

গাজায় ত্রাণ সরবরাহে সম্মত সিসি ও বাইডেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৫ মে ২০২৪, ০৩:১৩ পিএম

গাজায় ত্রাণ সরবরাহে সম্মত সিসি ও বাইডেন

ছবি: সংগৃহীত

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল সিসি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের কেরাম শালোম ক্রসিং দিয়ে অস্থায়ীভাবে গাজায় মানবিক সহায়তা সরবরাহ করতে সম্মত হয়েছেন।

শুক্রবার ( ২৪ মে) এই দুই নেতা ফোন কলে ঐক্যমত পোষণের কথা জানান। আল জাজিরা এ খবর দিয়েছে। 

কারেম আবু সালেম সীমান্ত দিয়ে জাতিসংঘের মানবিক সহায়তা গাজায় পৌঁছানোর জন্য মিশরের প্রেসিডেন্ট উদ্যোগ গ্রহণ করায় তাকে ধন্যবাদ জানিয়েছেন বাইডেন। 

ফিলিস্তিনের গুরুত্বপূর্ণ রাফাহ সীমান্তের ক্রসিং পুনরায় চালু না হওয়া পর্যন্ত গাজা, মিশর এবং ইসরাইলের সীমান্তে থাকা কারেম আবু সালেম ক্রসিং দিয়ে গাজায় ত্রাণ সরবরাহ করা হবে বলে জানিয়েছেন মিশরের প্রেসিডেন্ট। 

মিশরের প্রেসিডেন্ট দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, এর ফলে ফিলিস্তিনিদের গাজায় যে মানবিক সংকট সৃষ্টি হয়েছে তার কিছুটা লাঘব করা যাবে। এছাড়া জ্বালানির অভাবে বন্ধ থাকা হাসাপাতাল ও বেকারিগুলোও চালু করা যাবে। 

ফিলিস্তিনি গণমাধ্যম ওয়াফা নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিন কর্তৃপক্ষ ওই পদক্ষেপের বিষয়টি নিশ্চিত করেছেন। 

হোয়াইট হাইস এক বিবৃতিতে জানিয়েছে, রাফাহ সীমান্ত পুনরায় চালু করার জন্য বাইডেন সর্বাত্মক সহযোগিতা করছেন। আগামী সপ্তাহে বিষয়টি নিয়ে কথা বলার জন্য তিনি মিশরে একটি বিশেষ দল পাঠানোর কথা জানিয়েছেন। 

গত ৬ মে ইসরাইলি বাহিনী মিশর ও ফিলিস্তিন সীমান্তে থাকা রাফাহ বর্ডার ক্রসিং নিজেদের দখলে নিয়েছে। এই এলাকাতেও দখলদার বাহিনী স্থল অভিযান ও বিমান হামলা চালায়। হামলা থেকে বাঁচতে গাজার অনেক ফিলিস্তিনি রাফায় আশ্রয় নিয়েছিল। কিন্তু হামলা শুরু হওয়ার পর অনেকে এখান থেকেও চলে যেতে বাধ্য হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App