×

আন্তর্জাতিক

ইসরায়েলের আগ্রাসন নিয়ে আজ রায় দেবে আইসিজে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০২৪, ০৯:০৫ এএম

ইসরায়েলের আগ্রাসন নিয়ে আজ রায় দেবে আইসিজে

ছবি: সংগৃহীত

গাজায় যুদ্ধবিরতি কার্যকরে ইসরায়েলকে আদেশ দেয়ার আবেদনে আজ শুক্রবার রায় দেবে জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। এমন আদেশ দেয়ার জন্য আদালতের কাছে আবেদন করে দক্ষিণ আফ্রিকা। 

সেই আবেদন নিয়ে দক্ষিণ আফ্রিকা এবং ইসরায়েলের বক্তব্য এরই মধ্যে শুনেছেন আইসিজের বিচারকরা। দক্ষিণ আফ্রিকা আবেদনে বলেছে, রাফা শহরসহ গাজা উপত্যকায় ইসরায়েলিদের সামরিক অভিযান বন্ধে জরুরি পদক্ষেপ নিতে হবে। 

এই আবেদনের বিষয়ে শুক্রবার রায় দেয়ার কথা আইসিজের। তারা এ রায় দিতে বাধ্য। কিন্তু রায় কার্যকর করানোর ক্ষমতা নেই আইসিজের। এর আগে ইউক্রেনে আগ্রাসন বন্ধের জন্য রাশিয়াকে নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু রাশিয়া তা মানেনি। তবে ইসরায়েলের বিরুদ্ধে যদি একই রকম রায় দেয় আদালত, তাহলে তাদের ওপর আন্তর্জাতিক আইনগত চাপ বৃদ্ধি পাবে।

এর আগে সোমবার ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) শীর্ষ প্রসিকিউটর ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং হামাসের শীর্ষ নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার আহ্বান জানিয়েছেন। 

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে এই দশকের সবচেয়ে বড় হামলা চালায় হামাস। এর পরপরই গাজায় বিমান হামলা ও স্থল হামলা শুরু করে ইসরায়েল। আট মাসেরও বেশি সময় ধরে চলা আগ্রাসনে এ পর্যন্ত ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের অধিকাংশই নারী ও শিশু। আহত ৭৯ হাজার ছাড়িয়েছে। এ গণহত্যা বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘসহ বিভিন্ন দেশ ও সংস্থা। জাতিসংঘ সতর্ক করে বলেছে, গাজার ২২ লাখ অধিবাসী দুর্ভিক্ষের ভয়াবহ ঝুঁকিতে রয়েছে। দ্রুত ত্রাণ পৌঁছাতে না পারলে বিশ্বকে জবাবদিহি করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App