×

আন্তর্জাতিক

দুই মামলায় ইমরানকে মুক্তি দিল পাকিস্তান আদালত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২২ মে ২০২৪, ১০:৫৯ এএম

দুই মামলায় ইমরানকে মুক্তি দিল পাকিস্তান আদালত

ছবি: সংগৃহীত

পুলিশ-প্রশাসনের উপর হামলা এবং হিংসায় উসকানির দুই মামলা থেকে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে মুক্তি দিল আদালত।

প্রধানমন্ত্রীত্ব হারানোর পরে ২০২২ সালের মে মাসে ইমরান যে আজাদি মার্চ শুরু করেছিলেন, তাকে কেন্দ্র করেই পাকিস্তানের বিভিন্ন এলাকায় হিংসা ছড়িয়েছিল সে সময়।

আজাদি মার্চে হিংসার ঘটনা নিয়ে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর প্রতিষ্ঠাতা ইমরান এবং তার দলের নেতাদের বিরুদ্ধে দাঙ্গা, রাষ্ট্রদ্রোহ, হিংসা ও বিশৃঙ্খলা সৃষ্টি, সশস্ত্র হামলা-সহ নানা অভিযোগে দু’ডজন মামলা দায়ের করেছিল পুলিশ। তবে বিশেষ আদালতের বিচারক মুরিদ আব্বাস ও শাহজাদ খান করাচি ও কোহসারের হিংসার মামলায় ইমরানকে বেকসুর খালাসের নির্দেশ দেন।

প্রমাণের অভাবে মুক্তি দেয়া হয়, পিটিআই নেতা শাহ মেহমুদ কুরেশি, কাশিম সুরি, জারতাজ গুল, শিরিন মাজারি এবং সহযোগী আওয়ামী মুসলিম লিগের চেয়ারম্যান শেখ রশিদকে।

প্রসঙ্গত, ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে দিয়ে নতুন করে ভোটের দাবিতে ২০২২-এর ২৫ মে খাইবার-পাখতুনখোয়ার রাজধানী পেশোয়ার থেকে ইসলামাবাদের ডি-চকের উদ্দেশে ‘আজাদি মার্চ’ শুরু করেছিলেন ইমরান এবং তার সঙ্গীরা। অশান্তি এড়াতে শাহবাজ সরকার ইমরানের কর্মসূচির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। 

কিন্তু পাকিস্তান সুপ্রিম কোর্ট ইসলামাবাদের প্রান্তে পেশোয়ার মোড়ে সমাবেশের অনুমতি দেয় ইমরানের দলকে। কিন্তু তাতে অশান্তি এড়ানো যায়নি। এমনকি, আজাদি মার্চ চলাকালীন ইমরানের উপর হামলা হয় বলেও অভিযোগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App