×

আন্তর্জাতিক

মারা গেছেন ইরানের প্রেসিডেন্ট রাইসি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০২৪, ১০:৩৭ এএম

মারা গেছেন ইরানের প্রেসিডেন্ট রাইসি

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান ও পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমাতি মারা গেছেন। 

সোমবার (২০ মে) ইরানের আধা-সরকারি বার্তাসংস্থা মেহের এক প্রতিবেদনে জানিয়েছে, ইরানের প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী এবং পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতিসহ হেলিকপ্টারের অন্যান্য আরোহীরা ‘শহীদ’ হয়েছেন।

যদিও আনুষ্ঠানিকভাবে নিহতের বিষয়টি নিশ্চিত করা হয়নি। তবে উদ্ধারকারী দলের চিকিত্সকরা বলেছেন, তারা দুর্ঘটনাস্থলে জীবনের ‘কোনো চিহ্ন’ খুঁজে পাননি।

রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমে বলা হয়েছে, হেলিকপ্টারটি যেখানে বিধ্বস্ত হয়েছে বলে মনে করা হয়েছিল, সেখান থেকে ওই জায়গাটি প্রায় দুই কিলোমিটার দূরে। ইরানি কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স লিখেছে, বিধ্বস্ত হেলিকপ্টারটি পুড়ে পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

রবিবার আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় একটি প্রকল্প উদ্বোধনের পর উত্তর-পূর্বাঞ্চলের শহর তাবরিজে ফিরছিলেন রাইসি। তার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ানও ছিলেন। ঘন কুয়াশার মধ্যে হেলিকপ্টারটি পার্বত্যাঞ্চলে দুর্ঘটনায় পড়ে।

এরপর ৪০ জনের বেশি উদ্ধারকর্মী, অনুসন্ধানী কুকুর এবং ড্রোন দিয়ে শুরু হয় বড় ধরনের উদ্ধার অভিযান। কিন্তু দুর্গম পাহাড়ি এলাকায় কুয়াশার মধ্যে ঘটনাস্থলে পৌঁছাতে উদ্ধারকর্মীদের বেগ পেতে হয়। পরে সোমবার সকালে উদ্ধার অভিযানে যোগ দেয়া একটি তুর্কি ড্রোন ‘হিট সোর্স’ শনাক্ত করলে দুর্ঘটনাস্থলের অবস্থান সম্পর্কে ধারণা পাওয়া যায়।

উল্লেখ্য, ইরানের প্রেসিডেন্ট রাইসি রবিবার আরাস নদীর ওপর নির্মিত একটি বাঁধের উদ্বোধন করতে আজারবাইজান সীমান্তে গিয়েছিলেন। ৬৩ বছর বয়সী রাইসি ২০২১ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন।  

টাইমলাইন: ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App