×

আন্তর্জাতিক

ন্যান্সি পেলোসির স্বামীর ওপর হামলার ঘটনায় অভিযুক্তের ৩০ বছর কারাদণ্ড

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৮ মে ২০২৪, ১০:৩৫ এএম

ন্যান্সি পেলোসির স্বামীর ওপর হামলার ঘটনায় অভিযুক্তের ৩০ বছর কারাদণ্ড

ছবিঃ সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসির স্বামী পল পেলোসির ওপর হামলার ঘটনায় অভিযুক্ত ডেভিড ডিপাপের ৩০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। খবর বিবিসির।

সান ফ্রান্সিসকোতে সপ্তাহব্যাপী বিচারের পর ডেভিড ডিপেপকে একজন ফেডারেল কর্মকর্তাকে অপহরণের চেষ্টার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল। হামলায় ৮৪ বছর বয়সী পল পেলোসি ৬ দিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সের এক পোস্টে পেলোসির মুখপাত্র বলেন- ‘স্পিকার পেলোসি এবং তার পরিবারের জন্য গত ১৮ মাসে যারা ভালোবাসা এবং প্রার্থনা পাঠিয়েছেন তাদের সবার প্রতি অশেষ কৃতজ্ঞতা।’

প্রসিকিউটররা বিচারককে ডেভিডের ৪০ বছরের সাজা চেয়েছিলেন। পৃথক রাষ্ট্রীয় অভিযোগে তিনি যাবজ্জীবন কারাদণ্ডও ভোগ করছেন।

কানাডিয়ান নাগরিক ডেভিড দুই দশক ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। ২০২২ সালের ২৮ অক্টোবর যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় স্থানীয় সময় রাত প্রায় দুইটার দিকে ডেভিড সানফ্রান্সিকোতে ন্যান্সি পেলোসির বাড়িতে পেছনের দরজা দিয়ে অনুপ্রবেশ করেন তিনি। বাড়িতে ঢুকেই ‘ন্যান্সি কোথায়?’ বলে চিৎকার করতে থাকেন। তার চিৎকার শুনে বেরিয়ে আসেন ন্যান্সির স্বামী পল পেলোসি। ডেভিডকে হাতুড়ি হাতে দেখে ৯১১-এ কল দেওয়া হলে পুলিশ দ্রুত সেখানে উপস্থিত হয়। আইনশৃঙ্খলা বাহিনী গিয়ে পল পেলোসি ও হামলাকারীকে হাতুড়ি ধরে দাঁড়িয়ে থাকতে দেখেন। অস্ত্র ফেলে দিতে বলা হলেও পুলিশের কথা না শুনে পল পেলোসিকে হাতুড়ি দিয়ে আঘাত করতে থাকেন ডেভিড। পুরো ঘটনাটি পুলিশ কর্মকর্তাদের বডি ক্যামেরায় ধরা পড়ে। পরে ঘটনাস্থল থেকে ডেভিডকে গ্রেফতারের পর পলকে হাসপাতালে পাঠায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

হামলার সময় ন্যান্সি পেলোসি রাজধানী ওয়াশিংটনে ছিলেন। তার স্বামী পল রিয়েল এস্টেট ও ভেঞ্চাল ক্যাপিটাল নির্বাহী। ডেভিডের হাতুড়ির আঘাতে মাথা ফেটে যাওয়ায় অস্ত্রোপচার করাতে হয় তার, পাশাপাশি হাতে ও ডান বাহুতেও আঘাত পেয়েছিলেন তিনি।

ঘটনার পর এফবিআই এবং সান ফ্রান্সিসকো পুলিশ বিষয়টি যৌথভাবে তদন্ত করে। দণ্ডাদেশের আগে একটি চিঠিতে ন্যান্সি পেলোসি ডেভিডের জন্য ‘খুব দীর্ঘ’ সাজা দেওয়ার জন্য আদালতের প্রতি আহ্বান জানান।

বিচার চলাকালীন পল পেলোসি বলেন, এটি একটি প্রচণ্ড ধাক্কা ছিল। আমি বুঝতে পেরেছি যে আমি গুরুতর বিপদে ছিলাম। ঘটনার সময় আমি যতটা সম্ভব শান্ত থাকার চেষ্টা করেছি। আক্রমণের ঘটনার কথা এখনো ভুলতে পারছেন না জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App