×

আন্তর্জাতিক

ইউক্রেইনে গিটার হাতে গান গাইলেন অ্যান্টনি ব্লিঙ্কেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৫:৫০ পিএম

ইউক্রেইনে গিটার হাতে গান গাইলেন অ্যান্টনি ব্লিঙ্কেন

ছবি: সংগৃহীত

ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধে ইউক্রেনের প্রতি সংহতি প্রকাশ করতে হঠাৎ করে কিইভে গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সেখানেই একটি বারে হাতে লাল গিটার নিয়ে রকস্টারের মতো গান গাইতে দেখা গেছে এই পররাষ্ট্রমন্ত্রীকে।

মঙ্গলবার (১৪ মে) ভোরে ট্রেনে চেপে পোল্যান্ড থেকে ইউক্রেইনের রাজধানী কিইভে পৌঁছান তিনি। খারকিভ অঞ্চলের উত্তরে রাশিয়ার স্থল আগ্রাসন শুরুর কয়েকদিন পরে এ সফরে গেলেন ব্লিনকেন।

কিইভে সম্পূর্ণ ভিন্ন মেজাজে দেখা গেছে মার্কিন এই পররাষ্ট্রমন্ত্রীকে। ইউক্রেইনকে বার্তা দিতে কিইভের একটি বার পরিদর্শনের সময় হাতে গিটার তুলে নেন তিনি।

মাইক্রোফোনের সামনে দাঁড়িয়ে ব্লিনকেন বলেন, “যুক্তরাষ্ট্র এবং বিশ্বের বেশিরভাগ দেশ কেবল ইউক্রেইনের জন্য নয়, মুক্ত বিশ্বের জন্য লড়াই করছে।”

এরপর মঞ্চে দাঁড়িয়ে স্থানীয় ১৯.৯৯ নামক একটি ব্যান্ডের সঙ্গে নীল ইয়ং-এর ‘রকিং ইন দ্য ফ্রি ওয়ার্ল্ড’ গানটি গিটার বাজিয়ে কোরাসে গেয়েছেন তিনি। এই রক অ্যান্থেমটি বার্লিন প্রাচীর ভেঙ্গে পড়ার ঠিক আগে ১৯৮৯ সালে মুক্তি পেয়েছিল।

গানটি গাওয়ার আগে আগে মঞ্চে দাঁড়িয়ে উপস্থিত দর্শকশ্রোতাদের উদ্দেশে ব্লিঙ্কেন বলেছিলেন, “এটি সত্যিই এক কঠিন সময়। আপনাদের সেনারা, নাগরিকরা বিশেষ করে উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভে প্রচণ্ড ভোগান্তিতে আছে। তবে তাদের জানা প্রয়োজন, আপনারও জানা প্রয়োজন যে, যুক্তরাষ্ট্র আপনাদের সঙ্গে আছে। সুতরাং বিশ্বের বেশির ভাগ অংশই আপনাদের সঙ্গে আছে। তারা কেবল ইউক্রেইনের জন্য নয়, মুক্ত বিশ্বের জন্য লড়ছে। আর এই মুক্ত বিশ্বও আপনাদের সঙ্গে আছে।”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App