×

আন্তর্জাতিক

যে কারণে গুলি করা হয় স্লোভাক প্রধানমন্ত্রীকে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০১:৩৪ পিএম

যে কারণে গুলি করা হয় স্লোভাক প্রধানমন্ত্রীকে

ছবি: সংগৃহীত

অজ্ঞাতপরিচয় বন্দুকধারী তাকে পাঁচবার গুলি করে। এসময় পেট, হাত ও পায়ে গুলিবিদ্ধ হন স্লোভাক প্রধানমন্ত্রী রবার্ট ফিকো। খবর বিবিসির।

প্রতিবেদনটিতে দেখা যায়, স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে গুলি করার পরের ঘটনাপ্রবাহ ধরা পড়েছে একটি ভিডিও ক্যামেরায়। আন্তর্জাতিক গণমাধ্যমে আসা সেসব ভিডিওতে দেখা গেছে, গুলিবিদ্ধ রবার্ট ফিকোকে দ্রুত তার বুলেটপ্রুফ লিমোজিনের ভেতরে নিয়ে যাচ্ছেন তার দেহরক্ষীরা।

বুধবার হ্যান্ডলোভা শহরে সরকারি এক বৈঠক শেষে বেরিয়ে যেতেই আততায়ীর গুলির শিকার হন ৫৯ বছর বয়সী ফিকো। এসময় এক বন্দুকধারী তাকে ৫ বার গুলি করে। ফিকোর পেট, হাত ও পায়ে গুলি লেগেছে বলে নিশ্চিত করেছে বিবিসি।

সংবাদ মাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে দেখা গেছে, প্রথম অবস্থায় আশঙ্কাজনক থাকলেও সাড়ে ৩ ঘণ্টারও বেশি সময় ধরে অস্ত্রোপচারের পর ফিকো এখন শঙ্কামুক্ত।

ঘটনার প্রত্যক্ষদর্শী স্থানীয় পত্রিকা ডেনিক এনের একজন সাংবাদিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেছেন, গুলিবিদ্ধ প্রধানমন্ত্রীকে ধরে গাড়িতে তুলতে দেখেছেন তিনি। সন্দেহভাজন একজন বন্দুকধারীকেও পুলিশ ঘটনাস্থল থেকে পাকড়াও করেছে।

পূর্ব ইউরোপীয় অঞ্চলের সংবাদমাধ্যম নেক্সটা ওই সময়ের একটি ভিডিও মাইক্রাব্লগিং সাইট এক্স এ পোস্ট করে লিখেছে, প্রধানমন্ত্রীকে বেশ কয়েকবার গুলি করা হয়। তার পেট ও মাথাতেও গুলি লাগে।

স্লোভাক নিউজ মিডিয়ায় বলা হয়েছে, হামলাকারী একটি শপিংমলের সাবেক এক নিরাপত্তারক্ষী। তিনি স্লোভাক লেখক সোসাইটির একজন সদস্যও। এই ব্যক্তির কাছে লাইসেন্স করা বন্দুক ছিল বলে একটি পত্রিকাকে জানিয়েছেন তার ছেলে।

বেশিমাত্রায় রুশপন্থি দৃষ্টিভঙ্গি নেয়ার কারণে প্রধানমন্ত্রী হিসেবে ফিকোর প্রথম কয়েক মাস রাজনৈতিকভাবে খুবই বিতর্কিত ছিল। তিনি ইউক্রেইনে সামরিক সহায়তা বন্ধ করার পাশাপাশি গত মাসে সরকারি সম্প্রচারকেন্দ্র আরটিভিএস বাতিলেরও পরিকল্পনা করেন। তার দল নির্বাচনের সময় যুক্তরাষ্ট্র বিরোধী প্রচার চালিয়েছিল বলে জানা গেছে। ফিকোর শাসনামলে স্লোভাকিয়ায় পশ্চিমাপন্থি নীতির পরিবর্তন হয়েছে বলে মনে করেন কোনো কোনো বিশ্লেষক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App