×

আন্তর্জাতিক

রাষ্ট্রায়ত্ত সব কোম্পানি বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১২:৪৪ পিএম

রাষ্ট্রায়ত্ত সব কোম্পানি বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সরকার কৌশলগত প্রতিষ্ঠানগুলোর বাইরে অন্যান্য সব সরকারি কোম্পানি বেসরকারি খাতে হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

মঙ্গলবার (১৪ মে) এক ঘোষণায় এ বার্তা জানান তিনি। খবর ডনের।

প্রধানমন্ত্রীর দপ্তর জানায়, সরকারি বিভিন্ন কোম্পানি ও অর্থনৈতিক প্রতিষ্ঠানের বিগত কয়েক বছরের পণ্য-পরিষেবা উৎপাদন ও অর্জিত মুনাফার সার্বিক অবস্থা যাচাই শেষে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। চলতি ২০২৪ সাল থেকে বাস্তবায়ন করা শুরু হবে এই পরিকল্পনা এবং আগামী ২০২৯ সালের মধ্যে এ সব প্রতিষ্ঠানকে বেসরকারি খাতে স্থানান্তর করা হবে। মূলত সরকারি অর্থ সাশ্রয়ের জন্যেই এ উদ্যোগ নেয়া হচ্ছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বলা হয়, ‘আগামী ৫ বছরের মধ্যে কৌশলগত নয়- এমন সব প্রতিষ্ঠান ও কোম্পানি বেসরকারি খাতে ছেড়ে দেবে সরকার। করদাতা জনগণের অর্থ সাশ্রয়ের জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

প্রসঙ্গত, পর্যাপ্ত বরাদ্দের অভাব, অব্যবস্থাপনা ও দুর্নীতির জেরে বছরের পর বছর ধরে লোকসানে রয়েছে পাকিস্তানের সরকারি পণ্য ও পরিষেবা কোম্পানিগুলো। এসবের মধ্যে সরকারি বিমান পরিষেবা কোম্পানি পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সসহ (পিআইএ) কয়েকটি প্রতিষ্ঠান রীতিমতো ধুঁকছে।

তবে দেশটির কোনো সরকার এর আগে এ ইস্যুতে বেশি মনোযোগ দেয়নি। আগেও বেসরকারি খাতে কোম্পানি স্থানান্তরের উদ্যোগ নেয়া হয়েছে, কিন্তু সেসবের অধিকাংশই সফল হয়নি। মূলত রাজনৈতিক কারণে টানা লোকসানে থাকা সত্ত্বেও এই কোম্পানিগুলোকে টিকিয়ে রাখছে ইসলামাবাদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App