×

আন্তর্জাতিক

কঠিন সিদ্ধান্ত নিচ্ছেন পুতিন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১০:৪৬ এএম

কঠিন সিদ্ধান্ত নিচ্ছেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কঠিন সিদ্ধান্ত নিচ্ছেন। পুতিন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগুকে তার পদ থেকে সরিয়ে দেয়ার প্রস্তাব করেছেন। পঞ্চম দফায় দায়িত্ব গ্রহণের পর মন্ত্রিসভা পুনঃগঠনের অংশ হিসেবে পুতিন এই পদক্ষেপ নিয়েছেন। পুতিন প্রতিরক্ষামন্ত্রী পদে আন্দ্রেই বেলোসভের নাম প্রস্তাব করেছেন। সাবেক এই উপ-প্রধানমন্ত্রী অর্থনীতিতে বিশেষজ্ঞ। আর শইগুক নিরাপত্তা পরিষদের সচিব করা হচ্ছে।

রুশ আইন অনুযায়ী, পুতিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর মঙ্গলবার (১৪ মে) পুরো মন্ত্রিসভা পদত্যাগ করবে। বেলোসভের প্রার্থিতা রুশ পার্লামেন্টের উচ্চকক্ষে অনুমোদিত হতে হবে। সের্গেই শইগুকে ২০১২ সালে প্রতিরক্ষামন্ত্রী নিযুক্ত করা হয়। এর দুই বছর আগে ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখল করে রাশিয়া। শইগুর ডেপুটি তিমুর ইভানভকে ঘুষ গ্রহণের দায়ে গত মাসে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে এখন তদন্ত চলছে। শইগুর সঙ্গে সম্পর্ক অবনতির প্রেক্ষাপটে তার এই পতন ঘটে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রবিবার বলেন, পুতিন ইতোমধ্যে প্রতিরক্ষামন্ত্রীর পদটি কোনো বেসামরিক লোকের হাতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘নতুন নতুন উদ্ভাবন এবং অত্যাধুনিক ধ্যানধারণা প্রয়োজন।’ আর বেলোসভ সাম্প্রতিক সময় পর্যন্ত উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন, তিনি ওই পদের জন্য একেবারে উপযুক্ত।

উল্লেখ্য,  গত মার্চে ৮৭ ভাগ ভোট পেয়ে টানা তৃতীয়বারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন পুতিন। রাশিয়ায় গত ২০০ বছরের মধ্যে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় ছিলেন সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক জোসেফ স্তালিন। ২৯ বছর ক্ষমতায় ছিলেন তিনি। পঞ্চম মেয়াদ পূর্ণ করলে স্তালিনের চেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা রুশ শাসক হবেন পুতিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App