×

আন্তর্জাতিক

জিম্মির নতুন ভিডিও প্রকাশ করল হামাসের সশস্ত্র শাখা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ মে ২০২৪, ০৭:৫৩ পিএম

জিম্মির নতুন ভিডিও প্রকাশ করল হামাসের সশস্ত্র শাখা

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের স্বাধীনতাকামী সংগঠন ইজেদিন আল-কাসাম ব্রিগেডস শনিবার (১১ মে) গাজায় ফিলিস্তিনি যোদ্ধাদের হাতে জিম্মি এক ব্যক্তির একটি ভিডিও প্রকাশ করেছে। ফুটেজে ওই ব্যক্তিকে জীবিত দেখা গেছে। এএফপি প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রকাশিত ১১ সেকেন্ডের ক্লিপে লোকটিকে কথা বলতে দেখা যায়, যা আরবি ও হিব্রুতে লেখা রয়েছে।

তিনি বলেন, ‘সময় ফুরিয়ে আসছে। আপনার সরকার মিথ্যা বলছে।’

গোষ্ঠীটির টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা ভিডিওটিতে জিম্মিকে জোরে কথা বলতে দেখা যায়। এক মাসেরও কম সময়ের মধ্যে তৃতীয়বারের মতো প্রকাশ করা জিম্মিদের ফুটেজ এটি।

এর আগে ২৭ এপ্রিল তারা একটি ভিডিও প্রকাশ করে, যেখানে দুই জিম্মিকে জীবিত দেখানো হয়েছে। তাদের নামে কেইথ সিয়েজেল ও ওমরি মিরান। এর তিন দিন আগে এ রকম আরেকটি ভিডিও সম্প্রচার করা হয়, যেখানে জিম্মি হার্শ গোল্ডবার্গ-পলিনকে জীবিত দেখানো হয়েছে।

এএফপির তথ্য অনুসারে, ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা দক্ষিণ ইসরায়েলে হামলা চালায়।

সে সময় প্রায় ২৫০ জনকে জিম্মি করে গাজা উপত্যকায় নিয়ে যাওয়া হয়। ইসরায়েলি কর্মকর্তারা বলছেন, তাদের মধ্যে ১২৮ জন এখনো ফিলিস্তিনি ভূখণ্ডে বন্দি রয়েছে এবং ৩৬ জন মারা গেছে।

ইসরায়েলের সরকারি পরিসংখ্যানের ওপর ভিত্তি করে এএফপির তথ্য অনুযায়ী, হামাসের হামলায় এক হাজার ১৭০ জনেরও বেশি ইসরায়েলি ও বিদেশি নিহত হয়েছে, যাদের অধিকাংশই বেসামরিক। অন্যদিকে হামাস পরিচালিত ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গাজায় ইসরায়েলের প্রতিশোধমূলক সামরিক অভিযানে এ পর্যন্ত অন্তত ৩৪ হাজার ৯৭১ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App