×

আন্তর্জাতিক

এবার শেনজেনের মতো ভিসা আনছে আরব দেশগুলো, কারা পাবেন?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৭:৩৮ পিএম

এবার শেনজেনের মতো ভিসা আনছে আরব দেশগুলো, কারা পাবেন?

ছবি: সংগৃহীত

এবার ইউরোপের শেনজেন ভিসার মতো নতুন ভিসা পদ্ধতি চালু হচ্ছে মধ্যপ্রাচ্যে। এই ভিসায় ৩০ দিনে জিসিসিভুক্ত ছয়টি দেশ সফর করা যাবে। তেল নির্ভরতা থেকে বেরিয়ে এসে পর্যটন ও বাণিজ্যে নিজেদের সমৃদ্ধ করতে পশ্চিমা দেশগুলোর অনুকরণ করতে শুরু করেছে আরব দেশগুলো। এ লক্ষ্যে শিগগিরই শেনজেন স্টাইলে পর্যটকদের ভিসা দেবে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলোর সহযোগিতা বিষয়ক কাউন্সিল জিসিসি। 

বুধবার (৮ মে) ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, এই ভিসা নিয়ে একজন পর্যটক ৩০ দিনে জিসিসিভুক্ত ছয়টি দেশ সফর করতে পারবেন। এ ছয়টি দেশ হলো সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, ওমান, বাহরাইন এবং কাতার।

নতুন প্রস্তাবিত এ ভিসার নাম হবে-‘জিসিসি গ্র্যান্ড ট্যুরস’। সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতিবিষয়ক মন্ত্রী আবদুল্লা বিন তুক আল মারি সোমবার (৬ মে) এরাবিয়ান ট্রাভেল মার্কেটের উদ্বোধন ঘোষণা করে এমন তথ্য জানান।

তিনি জানান, মধ্যপ্রাচ্য ভ্রমণকে যৌক্তিকভাবে সহজ করতে এবং পর্যটনকে সমৃদ্ধ করতে বড় এই উদ্যোগ নেয়া হয়েছে। জিসিসির সদস্য রাষ্ট্রগুলো একীভূত পর্যটন ভিসার বিষয়ে সবুজ সংকেত দিয়েছে। এই ভিসা নিয়ে একজন পর্যটক ৬টি দেশই সফর করতে পারবেন। খুব দ্রুতই এ ভিসা চালুর প্রক্রিয়া শেষ হয়ে আসবে বলে আশা করছেন আরব কর্মকর্তারা। জিসিসির এ ভিসা নিয়ে উপসাগরীয় অঞ্চলে কমপক্ষে ৩০ দিন অবস্থান করতে পারবেন একজন পর্যটক।

যারা পাবেন এই ভিসা সুবিধা:

প্রথম দফায় এই ভিসা কেবল দেয়া হবে পর্যটকদের। প্রথম দিকে অন্য কাউকে এই সুবিধা দেয়া হবে না। তবে পর্যায়ক্রমে এই ভিসা সুবিধার কারিগরি ও আইনি বিষয়গুলোর জটিলতা কাটিয়ে ওঠার পর এই ভিসা সুবিধা দেয়া হবে ব্যবসায়ী ও শ্রমিকদের। 

সব ধরনের বাধা দূর হয়ে যাওয়ার পর, শ্রমিকেরাও একটি মাত্র ভিসায় জিসিসিভুক্ত দেশগুলোতে প্রবেশ করতে পারবেন এবং ৬টি দেশেই বাধাহীনভাবে চলাচল করতে পারবেন। তবে মূলত পর্যটক বৃদ্ধির জন্য এই ভিসা সুবিধা চালু করা হয়েছে। জিসিসিভুক্ত দেশগুলোর আশা ২০৩০ সালের মধ্যে অঞ্চলটিতে পর্যটক সংখ্যা অন্তত ১২ কোটি ৮৭ লাখে উন্নীত করা সম্ভব হবে। পর্যটকদের আকৃষ্ট করতে এই দেশগুলো কমন মার্কেটিং, কমন টুরিস্ট প্রোগ্রাম অ্যাপ্লিকেশন ও অনলাইন বুকিংয়ের জন্য কমন ওয়েবসাইট চালুর ব্যাপারেও চিন্তাভাবনা করছে দেশগুলো। 

এছাড়া বাড়তি যে সব সুবিধা থাকছে নতুন এই উদ্যোগে:

এই ভিসা সুবিধা সৌদি আরবে হজ ও ওমরাহ পালনকারী ব্যক্তিদেরও উপসাগরীয় দেশগুলোতে ভ্রমণের বাড়তি সুবিধা দেবে। প্রথম পর্যায়ে লক্ষ্য হলো, জিসিসিভুক্ত দেশগুলোর মধ্যে সর্বোচ্চ সহযোগিতা নিশ্চিত যার মধ্য দিয়ে দ্বিতীয় পর্যায়ে দেশগুলো দক্ষ শ্রমিক বিনিময়কে সহজতর করবে। একই সঙ্গে উপসাগরীয় দেশগুলোকে সংযুক্ত করার প্রস্তাবিত রেল সংযোগের জন্যও এই ভিসা সুবিধা ব্যবহার করা সম্ভব হবে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App