×

আন্তর্জাতিক

আজ বিশ্ব গাধা দিবস

গাধার সংখ্যা যে দেশে সবচেয়ে বেশি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৪:২৯ পিএম

গাধার সংখ্যা যে দেশে সবচেয়ে বেশি

ছবি: সংগৃহীত

আজ বিশ্ব গাধা দিবস। ‘গাধা’ শব্দটি প্রায়ই আমরা ব্যবহার করতে দেখি। কেউ একটু বোকামি করলেই তাকে তুলনা করা হয় গাধার সঙ্গে। আবার যারা খুব বেশি পরিশ্রম করেন তাদের কাজকে অনেকেই বলেন গাধার খাটুনি। এ থেকেই বোঝা যায় এই প্রাণীটি কতটা পরিশ্রম করে মনিবের জন্য। ইতিহাস বলছে, ৪০০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে মানব সেবার কাজ করছে গাধা। বিশ্বের বিভিন্ন দেশেই দেখতে পাওয়া যায় এই প্রাণী। তবে প্রাণীটির বিচরণ সবচেয়ে বেশি আফ্রিকা মহাদেশে।

 রয়টার্সে প্রকাশিত ২০২২ সালের গ্লোবাল ডাঙ্কি পপুলেশন জরিপে, বিশ্বে সবচেয়ে বেশি গাধা রয়েছে ইথিওপিয়ায়। ওই প্রতিবেদন অনুযায়ী, দেশটিতে গাধার সংখ্যা প্রায় ৯৯ লাখ ৩০ হাজার। এরপরই অবস্থান সুদানের। দেশটিতে গাধার সংখ্যা ৭৬ লাখ ৫০ হাজার। তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে আরেক আফ্রিকান দেশ শাদ। শাদে গাধার সংখ্যা ৩৭ লাখ ১০ হাজার। 

এদিকে ব্রিটেনের ইউনিভার্সিটি অব ব্রিস্টলের একটি গবেষণাতে জানানো হয়েছে, বিশ্বের সবচেয়ে বেশি গাধা রয়েছে ইথিওপিয়ায়। গবেষণায় বলা হয়, বিশ্বে ৪ কোটি ৫৮ লাখ গাধা রয়েছে। এরমধ্যে ১৯ শতাংশই ইথিওপিয়ায়।

 পরিশ্রমী প্রাণী গাধাকে উৎসর্গ করে বিশ্বে পালিত হয় বিশ্ব গাধা দিবস। ২০১৮ সাল থেকে বিশ্বজুড়ে পালিত হয়ে আসছে এই দিবস। এই দিবসের শুরু করেন বিজ্ঞানী ও মরুভূমির প্রাণী গবেষক আর্ক রাজিক। তিনি একজন বিজ্ঞানী হিসেবে মরুভূমির প্রাণী নিয়ে কাজ করেন। এক সময় তিনি বুঝতে পারেন গাধারা মানুষের জন্য যে পরিমাণ কাজ করে, সেই পরিমাণ স্বীকৃতি পাচ্ছে না। এজন্য তিনি একটি ফেসবুক গ্রুপ তৈরি করেন। তারপর সেখানে গাধাবিষয়ক বিভিন্ন তথ্য প্রচার করতে শুরু করেন। তারপর থেকে প্রতি বছরের ৮ মে সার্বজনীনভাবে পালন করা হচ্ছে বিশ্ব গাধা দিবস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App