×

আন্তর্জাতিক

মিশরে ইসরায়েলি গুপ্তচরকে গুলি করে হত্যা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০২:২৫ পিএম

মিশরে ইসরায়েলি গুপ্তচরকে গুলি করে হত্যা

ইসরায়েলি গুপ্তচর জিব কিপার

মিশরের বন্দরনগরী আলেক্সান্দ্রিয়ায় ব্যবসায়ীর ছদ্মবেশী জিব কিপার নামে এক ইসরায়েলি গুপ্তচরকে অজ্ঞাত বন্দুকধারীরা গুলি করে হত্যা করেছে।

ইসরায়েলি গণমাধ্যমগুলো জানিয়েছে, ওই ইহুদিবাদী ব্যবসায়ীকে মঙ্গলবার (৭ মে) আলেক্সান্দ্রিয়ায় হত্যা করা হয়। খবর টাইমস অব ইসরাইল ও আল-মায়াদিন টিভির।

নিহত জিব কিপার ছিল এলএলসি গ্রুপ নামক একটি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা। ওই কোম্পানি মিশর থেকে সবজি ও ফল রপ্তানি করে।

মিশরের আলেক্সান্দ্রিয়ায় গ্রুপটির সদরদপ্তর অবস্থিত এবং ইসরায়েল ও ইউক্রেনে এটির দপ্তর রয়েছে।

ইসরায়েলি ওয়াইনেট নিউজ ওয়েবসাইট জানিয়েছে, জিব কিপার কানাডার পাসপোর্ট নিয়ে মিশরে প্রবেশ করেছিল।

সামাজিক মাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে ‘ভ্যানগার্ডস অব লিবারেশন’ নামে একটি সংগঠন এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে। ‘ভ্যানগার্ডস অব লিবারেশন’ নিজেদেরকে গতবছর জুন মাসে তিন ইসরায়েলি সেনাকে হত্যা করে পাল্টা হামলায় প্রাণ হারানো মিশরীয় যুবক মোহাম্মাদ সালাহ’র অনুসারী বলে দাবি করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, তারা এক ‘অপরাধী ইসরায়েলি চরকে’ হত্যা করেছে। নিহত ইহুদিবাদী মিশর থেকে গোয়েন্দা তথ্য সংগ্রহ করার পাশাপাশি ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের পক্ষে লোক নিয়োগ করতো বলে বিবৃতিতে জানানো হয়েছে।

ভ্যানগার্ডস অব লিবারেশনের বিবৃতিতে আরো বলা হয়েছে, ইহুদিবাদী শত্রুর বিরুদ্ধে মিশরীয় জনগণের সংগ্রামের পথে কিপারের হত্যাকাণ্ড একটি মাইলফলক হয়ে থাকবে।  

মিশরীয় পুলিশ বাহিনীর সদস্য ২৩ বছর বয়সি মোহাম্মাদ সালাহ গত বছরের জুন মাসে সীমান্ত অতিক্রম করে ইসরায়েলে প্রবেশ করে ইহুদিবাদী সেনাদের বিরুদ্ধে এক বীরোচিত অভিযান চালান। তার হামলায় তিন ইসরায়েলি সেনা নিহত হওয়ার পর দখলদার সেনাদের পাল্টা হামলায় তিনি মৃত্যুবরণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App