×

আন্তর্জাতিক

ট্রাম্পকে জেলে পাঠানোর হুঁশিয়ারি বিচারপতির

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ১২:৩৮ পিএম

ট্রাম্পকে জেলে পাঠানোর হুঁশিয়ারি বিচারপতির

ডনাল্ড ট্রাম্প

নিউ ইয়র্কের ম্যানহাটনে ফৌজদারি ঘুষ মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আদালতের আদেশ অমান্য করে দশমবারের মতো আদালত অবমাননার অভিযোগে একহাজার ডলার জরিমানার মুখে পড়েছেন। সেইসঙ্গে আদালত অবমাননা থেকে ট্রাম্প বিরত না থাকলে তাকে জেলে পাঠানোর হুঁশিয়ারিও দিয়েছেন বিচারপতি হুয়ান মার্চান। আদালতের গ্যাগ অর্ডার লঙ্ঘন করায় এর আগে ট্রাম্পকে ৯ বার ১ হাজার ডলার করে জরিমানা করা হয়েছিল।

মামলার সাক্ষী এবং মামলার সঙ্গে জড়িত অন্যদের নিয়ে সমালোচনা করা থেকে ট্রাম্পকে বিরত রাখতে গ্যাগ অর্ডার জারি করেছিল আদালত। ট্রাম্প এ আদেশ বার বার লঙ্ঘন করেছেন। তার সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ স্যোশালে আক্রমণাত্মক একাধিক পোস্ট দিয়েছেন তিনি। ট্রাম্প আবারো এ আদেশ লঙ্ঘন করলে তার কারাদণ্ড হতে পারে বলে সোমবার বিচারপতি হুয়ান মার্চান সচেয়ে গুরুতর সতর্কবার্তা দিয়েছেন। যদিও এমন পদক্ষেপ নিতে চান না বলেও জানিয়েছেন মার্চান।

বিচারপতি বলেন, শেষ পন্থা হিসেবে ট্রাম্পকে কারাদণ্ড দেয়ার বিষয়টি বিবেচনা করবেন তিনি। ফৌজদারি মামলার বিচার প্রক্রিয়ায় আদালত এ নিয়ে দ্বিতীয়বারের মতো গ্যাগ অর্ডার নিয়ে ট্রাম্পকে রায় শোনাল। ট্রাম্পই প্রথম কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি মামলায় বিচারের মুখোমুখি হয়েছেন। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের মধ্যেই এ মামলায় ট্রাম্পের বিচার চলছে।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তার সঙ্গে যৌন সম্পর্কের বিষয়ে মুখ না খুলতে ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে প্রায় এক লাখ ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন ট্রাম্পের তৎকালীন আইনজীবী মাইকেল কোহেন।

ঐতিহাসিক এই মামলায় ট্রাম্পের কারাদণ্ড হলে রাজনৈতিক দিক থেকে বিপাকে পড়তে পারেন ট্রাম্প। নড়ে যেতে পারে তার সমর্থনের ভিত। ট্রাম্প তার বিচার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে এতদিন ভোটারদের যে সহানুভুতি পেয়ে এসেছেন তা বিফলে যেতে পারে। আসছে নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডেমোক্র্যাট দলীয় জো বাইডেনের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ডনাল্ড ট্রাম্প। রিপাবলিকান দল থেকে তাঁর মনোনয়ন পাওয়া অনেকটাই নিশ্চিত হয়ে গেছে।

এমন একটি সময়ে আদালত অবমাননার জন্য তার খুবকম সময়ের জন্য জেল হলেও তা ভোটারদের স্মরণ করিয়ে দেবে ট্রাম্পের সঙ্গে জড়িয়ে থাকা সেই দাঙ্গা, বিশৃঙ্খলার স্মৃতি- ২০২১ সালের ৬ জানুয়ারিতে ক্যাপিটল হিলে যা ঘটেছিল। ফলে এবছরের নির্বাচনে বাইডেন না ট্রাম্প কাকে ভোট দেবেন সে সিদ্ধান্ত যারা এখনও নেননি সেইসব ভোটারদের ভোট হারাতে পারেন ট্রাম্প, বলছেন বিশ্লেষকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App