×

আন্তর্জাতিক

দুই দিনের হামলায় ইসরায়েলের ৪ সেনা নিহত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০৩:২১ পিএম

দুই দিনের হামলায় ইসরায়েলের ৪ সেনা নিহত

ছবি: সংগৃহীত

গাজায় ও উত্তর ইসরায়েলে পরপর দুই দিনে পৃথক দু’টি হামলার ঘটনায় চার ইসরায়েলি সেনা নিহত হয়েছে। ইসরায়েলে প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, মঙ্গলবার (৭ মে) স্থানীয় সময় সকালে ইসরায়েলের উত্তরাঞ্চলীয় মেতুলাতে ড্রোন হামলায় তাদের দুই রিজার্ভ সেনা নিহত হয়েছে।  

নিহত সেনাদের সার্জেন্ট মেজর ড্যান কামহাজি (৩১) ও সার্জেন্ট মেজর নাচম্যান নাথান হার্টজ (৩১) বলে শনাক্ত করেছে ইসরায়েলি বাহিনী। খবর: জেরুজালেম পোস্ট। 

প্রতিবেশী লেবাননের রাজনৈতিক ও সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, ওই দিন তারা ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ওই শহরের কাছে দেশটির একটি সামরিক অবস্থানে ড্রোন হামলা চালিয়েছে। 

২০০৬ সাল থেকে হিজবুল্লাহ বিভিন্ন অস্ত্রের উল্লেখযোগ্য এক ভাণ্ডার গড়ে তুলেছে। 

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার কিছুদিন পর থেকে তারা সীমান্তে দৈনিকভিত্তিতে ইসরায়েলের সঙ্গে পাল্টাপাল্টি হামলায় জড়িয়ে আছে। 

আরো পড়ুন: রাফায় হামলা শুরু করেছে ইসরায়েল

গাজা থেকে ইসরায়েলি বাহিনীকে সরিয়ে আনার চেষ্টায় হিজবুল্লাহ নিয়মিতভাবে ইসরায়েলের উত্তরাঞ্চলে হামলা চালাচ্ছে। তবে তাদের এসব হামলা ইসরায়েলের উত্তর সীমান্ত সংলগ্ন অঞ্চলেই সীমাবদ্ধ আছে। 

এদিকে সোমবার গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলের আরো দুই সেনা নিহত হয়েছে। তারা ইসরায়েলের সামরিক বাহিনীর ৬৫৫১তম ব্যাটেলিয়নের ৫৫১তম ব্রিগেডের রিজার্ভ সেনা বলে ইসরায়েলি বাহিনীর বরাত দিয়ে জানিয়েছে আল জাজিরা। 

সামাজিক মাধ্যমে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, মেজর পদবীর এই দুই সেনার উভয়ের বয়স ৩১ বছর। 

এর আগে রবিবার গাজার রাফা শহরের নিকটবর্তী কারেম আবু সালেম (কেরেম শালম) ক্রসিং এলাকায় ফিলিস্তিনিদের রকেট হামলায় চার ইসরায়েলি সেনা নিহত হয়।  

জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে রবিবার পর্যন্ত গাজায় নিহত ইসরায়েলি সেনার সংখ্যা ২৬৬ আর আহত সেনার সংখ্যা ১৬১০ জন ছিলো। 

সর্বশেষ নিহত দুইজনকে নিয়ে গাজায় নিহত ইসরায়েলি সেনার সংখ্যা এখন ২৬৮ জনে দাঁড়িয়েছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App