×

আন্তর্জাতিক

সাইবার হামলা অভিযোগে রাশিয়া থেকে জার্মানির রাষ্ট্রদূত প্রত্যাহার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০১:১২ পিএম

সাইবার হামলা অভিযোগে রাশিয়া থেকে জার্মানির রাষ্ট্রদূত প্রত্যাহার

ছবি: সংগৃহীত

জার্মানির প্রতিরক্ষা, মহাকাশ সংস্থা ও ক্ষমতাসীন দলের ওপর রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ-সংশ্লিষ্ট একটি গ্রুপের সাইবার হামলার অভিযোগ করেছে বার্লিন। কয়েকদফা সাইবার হামলার প্রতিবাদে রাশিয়া থেকে সাময়িকভাবে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে জার্মানি। প্রতিরক্ষা, মহাকাশ সংস্থা ও ক্ষমতাসীন দল সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির ওপর সাইবার হামলার অভিযোগ তুলে রাশিয়া থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে বার্লিন।

জার্মান পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র  সোমবার বার্লিনে রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ সংশ্লিষ্ট গ্রুপ এপিটি-২৮ এর বিরুদ্ধে বার্লিন সাইবার গুপ্তচরবৃত্তির অভিযোগ করার পর মস্কোয় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আলেকজান্ডার গ্রাফ লাম্বসডর্ফকে শলা-পরামর্শের জন্য ফেরত আনা হয়েছে। তিনি এক সপ্তাহের জন্য বার্লিনে থাকবেন এবং তারপর মস্কোয় ফিরে যাবেন ।’ 

সাংবাদ মাধ্যম আল-জাজিরা জানায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ষষ্ঠ মেয়াদের শাসনের উদ্বোধনীর মাত্র একদিন আগে রাষ্ট্রদূত ফিরিয়ে নেয়ার এই পদক্ষেপ নিল জার্মানি। পুতিন রাশিয়ায় গত মার্চ মাসের নির্বাচনে ষষ্ঠ মেয়াদে ক্ষমতায় তার অবস্থান পোক্ত করেন। কিন্তু নতুন মেয়াদে তার যাত্রা শুরুর অনুষ্ঠানে জার্মানি উপস্থিত থাকবে না বলে জানিয়েছেন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র।

জার্মানি বলছে, ‘দুই বছর আগে জিআরইউ-সংশ্লিষ্ট গ্রুপটির সাইবার হামলা শুরু হয়। হামলায় জার্মান ক্ষমতাসীন দলসহ লজিস্টিক, প্রতিরক্ষা, মহাকাশ ও আইটি কোম্পানিগুলোকে নিশানা করে হয়েছিল। তবে হামলায় ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়নি জার্মান সরকার।’

এপিটি-২৮ নামের গ্রুপটি ফ্যানসি বিয়ার নামেও পরিচিত। এই গ্রুপটির বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশে সাইবার হামলা চালানোর কয়েক ডজন অভিযোগ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App