×

আন্তর্জাতিক

তৃতীয় দফার নির্বাচনে ভোট দিলেন মোদি-অমিত শাহ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২৪, ১০:৩২ এএম

তৃতীয় দফার নির্বাচনে ভোট দিলেন মোদি-অমিত শাহ

ছবি: সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে মঙ্গলবার সকাল ৭টা থেকে। ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৩টি আসনে ভোট হচ্ছে নির্বাচনের এই তৃতীয় দফায়।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মঙ্গলবার সকাল সকালই ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিয়েছেন। আহমেদাবাদের এক স্কুলে ভোট দেন তারা। খবর এনডিটিভির।

এসময় তাদের দেখতে রাস্তার দু’পাশে উৎসাহী জনতা ভিড় করে।তৃতীয় দফায় ভোটারদের উদ্দেশে রেকর্ড সংখ্যায় ভোট দেয়ার আবেদন জানিয়েছেন মোদি।

ছবি: সংগৃহীত

প্রচণ্ড গরমের মধ্যেও ভোট দিতে ভোটকেন্দ্রে যাচ্ছে মানুষ।গরমে স্বস্তি পেতে সঙ্গে পানির বোতল এবং ফলও নিয়ে যাচ্ছেন অনেকে। ভোটকেন্দ্রে লাইনে দাঁড়ানো এড়াতে সকাল সকালই কেন্দ্রে পৌঁছানোর পরিকল্পনা করেছেন ভোটাররা।

মোট ১৩৩১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে এইদিনের ভোটগ্রহণে। এ দফায় ভোট হচ্ছে পশ্চিমবঙ্গের ৪টি, অসমের ৪টি, বিহারের ৫টি, ছত্তীসগঢ়ের ৭টি, গোয়ার ২টি, গুজরাতের ২৫টি, কর্নাটকের ১৪টি, মধ্যপ্রদেশের ৯টি, মহারাষ্ট্রের ১১টি, উত্তরপ্রদেশের ১০টি, দাদরা ও নগর হাবেলিতে ১টি এবং দমন ও দিউতে ১টি আসনে।

এ পর্বের ভোটগ্রহণ হয়ে গেলে ৫৪৩ আসনের মধ্যে পার্লামেন্টের নিম্নকক্ষের প্রায় অর্ধেক আসনে ভোট সম্পন্ন হবে।

ছবি: সংগৃহীত

অমিত শাহ, শিবরাজ সিং চৌহান, প্রহ্লাদ প্যাটেল, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, দিগ্বিজয় সিংসহ একাধিক হেভিওয়েট নেতা এই ভোটে পরীক্ষার মুখে রয়েছেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভোটারদের উদ্দেশে লেখেন, ‘যারা আজ তৃতীয় দফার নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন, তারা অবশ্যই একটি দুর্নীতিমুক্ত সরকার গঠনের পক্ষে ভোট দিন।

ইতোমধ্যেই দুই দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে লোকসভা নির্বাচনে।তৃতীয় দফার পর আর চার দফায় ভোট বাকি থাকবে।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচনের সাত দফার ভোটগ্রহণ শুরু হয় গত ১৯ এপ্রিল। শেষ হবে আগামী ১ জুন। নির্বাচনের ফল ঘোষণা করা হবে ৪ জুন। এবারের নির্বাচনে ভারতে ভোটারের সংখ্যা প্রায় ৯৭ কোটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App