×

আন্তর্জাতিক

কাতার-মিশরের প্রস্তাব মেনে নিয়েছে হামাস

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০৭:২৩ এএম

কাতার-মিশরের প্রস্তাব মেনে নিয়েছে হামাস

রাফায় ইসরায়েলি হামলা

গাজায় যুদ্ধবিরতির চেষ্টায় মধ্যস্থতাকারী দেশ মিশর ও কাতারের দেয়া প্রস্তাব হামাস মেনে নিয়েছে বলে জানা গেছে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী এই সশস্ত্র গোষ্ঠীটি এক বিবৃতিতে বলেছে, হামাস প্রধান ইসমাইল হানিয়া কাতারের প্রধানমন্ত্রী এবং মিশরের গোয়েন্দা প্রধানকে তাদের প্রস্তাব মেনে নেয়ার কথা জানিয়েছেন। খবর আল-জাজিরার।

তবে প্রস্তাবটিতে কি আছে সে বিষয়ে বিস্তারিত কিছু তাৎক্ষণিকভাবে জানা যায়নি। মিশর ও কাতার এবং যুক্তরাষ্ট্র গাজায় যুদ্ধরত ইসরায়েল ও হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতি চুক্তি করার প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছে ও মধ্যস্থতা করছে।মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এর পরিচালক উইলিয়াম বার্নস কায়রোতে গেছেন।

মার্কিন এক কর্মকর্তা আলোচনায় কিছু অগ্রগতি হওয়ার কথাও জানিয়েছেন। এরপরই হামাসের কাছ থেকে যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণের এই খবর এল।

আল-জাজিরা জানিয়েছে, মিশর-কাতারের যে প্রস্তাবে হামাস রাজি হয়েছে সেটিতে তিনটি ধাপের কথা বলা হয়েছে। এক একটি ধাপে সময় ধরা হয়েছে ৪২ দিন করে।

প্রথম ধাপে একটি যুদ্ধবিরতি শুরু হবে এবং ইসরায়েল উত্তর ও দক্ষিণ গাজাকে বিভক্তকারী নেতজারিম করিডোর থেকে সেনা প্রত্যাহার করে নেবে।

দ্বিতীয় ধাপে সামরিক অভিযান স্থায়ীভাবে বন্ধ করা এবং গাজা থেকে ইসরায়েলি বাহিনী পুরোপুরি প্রত্যাহার হবে। আর তৃতীয় ধাপে থাকবে গাজায় অবরোধ তুলে নেয়ার বিষয়টি অনুমোদনের বিধান।

গতবছর ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়ে হামাসের যোদ্ধারা প্রায় ১২০০ জনকে হত্যা করে। এরপরই হামাসকে নির্মূল করার ঘোষণা দিয়ে ইসরায়েল গাজায় পাল্টা হামলা শুরু করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App