×

আন্তর্জাতিক

বাইডেনের সঙ্গে জর্ডানের বাদশার বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০৬:১০ পিএম

বাইডেনের সঙ্গে জর্ডানের বাদশার বৈঠক

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার হোয়াইট হাউসে মধ্যপ্রাচ্যে তাদের ঘনিষ্ঠ মিত্র জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করবেন। বৈঠকে গাজায় যুদ্ধবিরতির সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে এবং ফিলিস্তিনি ইসলামপন্থী গোষ্ঠী হামাস ও ইসরায়েলি কর্মকর্তারা এই অচলাবস্থার জন্য একে অপরকে দোষারোপ করছেন। রবিবার হামাস জিম্মিদের মুক্তির বিনিময়ে যুদ্ধ বন্ধের দাবি পুনর্ব্যক্ত করেছে এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তা নাকচ করে দিয়েছেন। 

এদিকে হামাস গাজায় প্রবেশকারী কেরেম শালোম ক্রসিংয়েও হামলা চালিয়েছে বলে দাবি করেছে ইসরায়েল। এ হামলায় তাদের ৩ সেনা নিহত হয়েছে। 

জর্ডানের এক কূটনীতিক নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, বাইডেন ও বাদশাহ আবদুল্লাহর মধ্যে সোমবারের বৈঠকটি কোনো আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক নয়, এটি একটি অনানুষ্ঠানিক ও একান্ত বৈঠক। রাফায় ইসরায়েলের পরিকল্পিত সামরিক আগ্রাসন নিয়ে বাইডেন প্রশাসন ও ইসরায়েলি কর্মকর্তাদের মধ্যে মতবিরোধ এখনো অব্যাহত রয়েছে।

বাইডেন সর্বশেষ ফেব্রুয়ারিতে হোয়াইট হাউসে বাদশাহ আবদুল্লাহর সঙ্গে দেখা করেন। দীর্ঘ সময়ের তারা দক্ষিণ গাজায় ইসরায়েলি স্থল হামলা এবং ফিলিস্তিনি বেসামরিক জনগণের মধ্যে মানবিক বিপর্যয়ের হুমকিসহ চ্যালেঞ্জ মোকাবেলার একটি ভয়ঙ্কর তালিকা নিয়ে আলোচনা করেছেন।

 জর্ডান এবং অন্যান্য আরব রাষ্ট্রগুলি ইসরায়েলের কর্মকাণ্ডের সমালোচনা করেছে। অন্য সবার মতই অক্টোবরের মাঝামাঝি থেকে যুদ্ধবিরতির দাবি জানিয়ে আসছে জর্ডান, কারণ যুদ্ধে বেসামরিক হতাহতের ঘটনা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে।। হামাস ৭ অক্টোবর আন্তঃসীমান্ত অভিযানের মাধ্যমে ইসরায়েলকে হতবাক করার পর দু’প্রতিবেশীর মধ্যে যুদ্ধ শুরু হয়। যুদ্ধে ১ হাজার ২০০ জন নিহত হয়। এসময় ইসরায়েল থেকে ২৫২ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যাওয়া হয়।

হোয়াইট হাউস জানিয়েছে, বাইডেন ২৮ এপ্রিল নেতানিয়াহুর সাথে সর্বশেষ কথা বলেছেন এবং গাজার সীমান্ত শহর রাফায় হামলার বিষয়ে তার স্পষ্ট অবস্থান পুনর্ব্যক্ত করেছেন। শুরু থেকেই মার্কিন প্রেসিডেন্ট অবশ্য তার দাবিতে সোচ্চার ছিলেন। তিনি ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের সুরক্ষার পরিকল্পনা ছাড়া রাফায় স্থল হামলা না করতে ইসরাইলকে আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস জুড়ে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ ছড়িয়ে পড়ায় রাজনৈতিকভাবে ক্রমবর্ধমান চাপের মধ্যে আছেন প্রেসিডেন্ট বাইডেন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App