×

আন্তর্জাতিক

হঠাৎ যে কারণে বিশ্বজুড়ে তেলের দাম বাড়ালো সৌদি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০৫:২৩ পিএম

হঠাৎ যে কারণে বিশ্বজুড়ে তেলের দাম বাড়ালো সৌদি

ছবি: সংগৃহীত

বিশ্বের প্রায় সব অঞ্চলের জন্য আবারো নিজেদের প্রধান ব্র্যান্ড আরব লাইট ক্রুডসহ অন্য সব ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দাম বাড়িয়েছে সৌদি আরব। রবিবার (৬ মে) দেশটির খনিগুলো থেকে তেল উত্তোলন, প্রক্রিয়াজাতকরণ ও বিপণন সম্পর্কিত রাষ্ট্রায়ত্ত কোম্পানি সৌদি আরামকো এক বিবৃতিতে জানিয়েছে এ তথ্য। গাজায় যুদ্ধবিরতির সম্ভাবনা আরো কমে যাওয়াই হঠাৎ সৌদির জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্তের কারণ হিসেবে দেখা হচ্ছে। 

এদিকে আরামকোর বিবৃতিতে বলা হয়, সোমবার (৬ মে) সকালে ব্রেন্ট ক্রুড তেলের দাম ব্যারেলপ্রতি ২৮ সেন্ট বা শূন্য দশমিক ৩ শতাংশ বেড়ে ৮৩ দশমিক ২৪ ডলারে উঠেছে। এ ছাড়া ইউএস টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুডের (ডব্লিউটিআই) দাম ব্যারেলপ্রতি ২৯ সেন্ট বা শূন্য দশমিক ৪ শতাংশ বেড়ে ৭৮ দশমিক ৪০ ডলারে উঠেছে।

আগামী জুন মাসে এশিয়া, ইউরোপ ও ভূমধ্যসাগর অঞ্চলের দেশগুলোতে যে তেল বিক্রি করবে সৌদি আরব, তার দাম বাড়ানো হয়েছে। গত সপ্তাহে, ভূরাজনৈতিক উত্তেজনা কিছুটা কমার কারণে জ্বালানি তেলের দাম ৭ দশমিক ৩ শতাংশ কমেছিলো। আজ সপ্তাহের শুরুতেই সে ধারা ভেঙে ব্রেন্ট ক্রুডের দাম বাড়ল।

অন্যদিকে সৌদির তেলের ক্রেতাদের একটি উল্লেখযোগ্য অংশই এশিয়ার বিভিন্ন দেশ। গত বছর পশ্চিমা দেশগুলোর ক্রেতাদের জন্য তেলের দাম বাড়ালেও এশীয় ক্রেতাদের বেলায় তা করেনি সৌদি।

তবে আরামকোর রবিবারের বিবৃতিতে বলা হয়েছে, এবারের বর্ধিত দাম এশীয় ক্রেতাদের বেলাতেও প্রযোজ্য হবে।

উল্লেখ্য, মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের অনুসন্ধানে জানা গেছে, গত মাসে আরব ক্রুড লাইটসহ অন্যান্য ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দাম ৬০ শতাংশ বাড়িয়েছিলো সৌদি আরামকো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App