×

আন্তর্জাতিক

আল জাজিরার দপ্তরে ইসরায়েলের অভিযান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০৪:২৫ পিএম

 আল জাজিরার দপ্তরে ইসরায়েলের অভিযান

ছবি: সংগৃহীত

কাতার মালিকানাধীন টেলিভিশন স্টেশন আল জাজিরার স্থানীয় সম্প্রচার বন্ধ করে দেয়ার পর তাদের দপ্তর হিসেবে ব্যবহার করা জেরুজালেমের একটি হোটেলের রুমে অভিযান চালিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। 

রবিবার (৫ মে) এ ঘটনা ঘটে বলে ইসরায়েলি এক কর্মকর্তা ও আল জাজিরার এক কর্মী সংবাদমাধ্যম রয়টার্সকে জানিয়েছেন। 

সামাজিক মাধ্যমে আসা ভিডিওতে দেখা গেছে, সাদা পোশাক পরা কর্মকর্তারা একটি হোটেল রুমে ক্যামেরার সরঞ্জামগুলো খুলে নিচ্ছেন। 

ঘটনাটি পূর্ব জেরুজালেমে ঘটেছে বলে আল জাজিরার ওই কর্মী জানিয়েছেন। 

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মন্ত্রিসভা নেটওয়ার্কটি গাজা যুদ্ধ যতদিন চলবে, ততদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। আল জাজিরা ইসরায়েলের জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি সৃষ্টি করছিলো বলে তাদের অভিযোগ। 

প্রতিক্রিয়ায় আল জাজিরা জানিয়েছে, তাদের সম্প্রচার বন্ধ করা ও দপ্তরে অভিযান চালানো একটি ‘অপরাধমূলক পদক্ষেপ’ আর নেটওয়ার্কটি ইসরায়েলের নিরাপত্তার প্রতি হুমকি সৃষ্টি করছে এটি ‘বিপজ্জনক ও উদ্ভট মিথ্যা’ এবং এটি তাদের সাংবাদিকদের ঝুঁকিতে ফেলেছে।  

‘প্রতিটি আইনি পদক্ষেপ অনুসরণ’ করার অধিকার তারা সংরক্ষণ করে বলে জানিয়েছে নেটওয়ার্কটি।  

আরো পড়ুন: পূর্ব রাফাহ খালি করার নির্দেশ দিয়েছে ইসরায়েল

গাজা যুদ্ধ শুরুর পর থেকে ফিলিস্তিনি ভূখণ্ডটির সব অংশ থেকে নিরবিচ্ছিন্ন প্রতিবেদন করে আসছে আল জাজিরা। তারা গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের সমালোচনা করছে বলে জানিয়েছে রয়টার্স। 

ইসরায়েলি মন্ত্রিসভার সর্বসম্মত সমর্থন পাওয়ার পর সামাজিক মাধ্যমে এক পোস্টে নেতানিয়াহু লেখেন, “ইসরায়েলে উস্কানিদাতা চ্যানেল আল জাজিরা বন্ধ করে দেয়া হবে।”  

সরকারি এক বিবৃতিতে ইসরায়েল জানায়, তাদের যোগাযোগ মন্ত্রী অবিলম্বে পদক্ষেপ নেয়ার একটি আদেশে স্বাক্ষর করেছেন। 

কিন্তু চ্যানেলটি বন্ধ করার পক্ষে সমর্থন দেয়া ইসরায়েলি এক আইনপ্রণেতা রয়টার্সকে জানিয়েছেন, আদালতে গিয়ে আল জাজিরা এখনও এই আদেশ আটকে দেয়ার চেষ্টা করতে পারবে। 

সরকারি আদেশে ইসরায়েলে আল জাজিরার দপ্তর বন্ধ, তাদের সম্প্রচারের সরঞ্জাম জব্দ, ক্যাবল ও স্যাটেলাইট কোম্পানিগুলো থেকে চ্যানেলটিকে বিচ্ছিন্ন করা এবং তাদের ওয়েবসাইট ব্লক করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। তবে সরকারি ওই বিবৃতিতে গাজায় আল জাজিরার কার্য্ক্রম নিয়ে কিছু বলা হয়নি। 

সরকারি নির্দেশ পাওয়ার পরপরই ইসরায়েলের স্যাটেলাইট ও ক্যাবল টেলিভিশন সংযোগ প্রদানকারীরা আল জাজিরার সম্প্রচার বন্ধ করে দেয়।  

তবে  ইসরায়েলে আল জাজিরার সম্প্রচার বন্ধ করে দেয়ার বিষয়ে কাতার সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App